খবরাখবর

হ্যলো ডেস্ক

Published: 2019-09-18 17:51:31.0 BdST Updated: 2019-09-18 17:55:33.0 BdST

সমাজে ভালো কিছু করার লক্ষ্য নিয়ে সাংবাদিকতা করতে হবে বলে খুদে সাংবাদিকদের জানিয়েছেন পিরোজপুরের জেলা প্রশাসক।

বিশ্বে শিশু সাংবাদিকতার প্রথম বাংলা ওয়েবসাইট হ্যালোর পিরোজপুরের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন এ কথা বলেন।

বুধবার শহরের দ্য গোপালকৃষ্ণ টাউন ক্লাব মিলনায়তনে শিশু সাংবাদিকতা বিষয়ক দুইদিনব্যাপী এ কর্মশালা শুরু হয়েছে।

এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আরও বলেন, “সমাজের ভালো কিছু মানুষের মাঝে তুলে ধরা ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।

“শিশু সাংবাদিকরা এই কর্মশালা থেকে তাদের অধিকার ও সমাজে তাদের অবস্থান সম্পর্কে আরো ভালো ভাবে জানতে পারবে। তাই এই কর্মশালার প্রতিটি বিষয়ে ভালোভাবে ধারণা নিয়ে বাস্তবে তা প্রয়োগ করতে হবে।”

সাংবাদিকতা করতে হলে অনেক জানতে হবে বলে এসময় তিনি শিশুদের প্রচুর বই পড়ার পরামর্শ দেন।

‘বলব আমাদের কথা’ স্লোগানে হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও ইউনিসেফ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ  হোসেন বলেন, “পুলিশ ও সাংবাদিকদের লক্ষ্য একই, দুই জনের কাজ সমাজে ন্যায় প্রতিষ্ঠা করে অন্যায়ের বিরুদ্ধে যাওয়া।

“তাই সাংবাদিকরা পুলিশের সঙ্গে প্রতিনিয়ত সংযুক্ত হয়ে কাজ করে। অনেক ঘটনার রহস্য উদঘাটনে সাংবাদিকদের লিখনি রাখছে অগ্রণী ভূমিকা।”

কর্মশালার প্রথম দিনের কর্মশালায় হ্যালোর পরিচিত তুলে ধরার পাশাপাশি তথ্য সংগ্রহ ও সংবাদ লেখা, ভিডিও সাংবাদিকতার উপর শিশুদের প্রশিক্ষণ দেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক মেহেদী হাসান পিয়াস।

অনুষ্ঠানে পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদ হোসেন, বিটিভি জেলা প্রতিনিধি এসএম পারভেজ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মাওলা নকীব, সরকারি সোহরাওয়ার্দী কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক কাজী মো. জাহাঙ্গীর আলম, পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি মো. জহিরুল হক টিটু, সাধারণ সম্পাদক তানভীর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পিরোজপুর প্রতিনিধি মো. হাসিবুল ইসলাম হাসান।

সনদপত্র বিতরণের মধ্যে দিয়ে বৃহস্পতিবার বিকালে এ কর্মশালা শেষ হবে। কর্মশালায় জেলার বিভিন্ন স্কুলের ২০জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

শিশু সাংবাদিক বাছাইয়ে এবং শিশুদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করতে ৩৩টি জেলায় ধারাবাহিকভাবে এই কর্মশালার আয়োজন করছে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত