খবরাখবর

হ্যালো ডেস্ক

Published: 2019-09-14 19:45:48.0 BdST Updated: 2019-09-17 19:46:17.0 BdST

বয়ঃসন্ধির সময়ে শিশুদের আচরণে ভিন্নতা ও অভিজ্ঞতা নিয়ে হ্যালোর ফেইসবুক লাইভ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে শিশু সাংবাদিকতার জন্য বিশেষায়িত পৃথিবীর প্রথম বাংলা ওয়েবসাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই ফেইসবুক লাইভের আয়োজন করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এই ফেইসবুক লাইভে হ্যালোর সাংবাদিকরা অংশ নেয়। অনুষ্ঠানটি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ফেইসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

শিশু সাংবাদিকরা বয়ঃসন্ধি সময়ের নিজেদের অভিজ্ঞতা শেয়ার করে।

শিশু সাংবাদিক সালসাবিল ইউসুফ বলে, ‘‘বয়ঃসন্ধি সময়ে বাবা-মায়েরা যদি সন্তানের সাথে বন্ধুর মতো আচরণ করে তাহলে আমাদের সমস্যার কথাগুলো আমরা তাদের সাথে শেয়ার করতে পারি। আমাদের ভুলগুলো বাবা-মা ধরিয়ে দিলে পরবর্তীতে ভুল পথে যাওয়ার ঝুঁকি থাকে না। সন্তান ও বাবা-মায়েদের মাঝে দূরত্বও কমে যায়। ’’

শিশু সাংবাদিক শাঁওলী সামরিজা মনে করে, এই সময়টাতে বন্ধুদের দ্বারাও অনেকে প্রভাবিত হয়। বন্ধুদের প্ররোচণায় পড়ে অনেকে অপরাধমূলক নানা কাজেও লিপ্ত হয়। তাই এই সময়টাতে বাবা-মায়েরা বিশেষ ভূমিকা রাখতে পারে বলে তার মত।

এ সময়ের মানসিক স্বাস্থ্য নিয়ে শিশু সাংবাদিক আফরিন আজহার ফিজা বলে, ‘বয়ঃসন্ধি সময়ে আমাদের মন খুব পরিবর্তন হয়। অনেক সময় আমরা আবেগ দ্বারা প্রভাবিত হয়ে থাকি। আমাকেই বাইরের অনেক মানুষ মাদক সেবন করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু এই বিষয়টা সম্পর্কে আগেই আমি পরিবার ও স্কুলের শিক্ষকের কাছে শুনে সচেতন ছিলাম। তাই আমাকে কেউ মাদকে প্রভাবিত করতে পারে নি।’

স্কুল ও পরিবারের লোকজনই পারে বয়ঃসন্ধি সময়ে সঠিক দিকনির্দেশনা দিয়ে সুপথে চলতে সহায়তা করতে বলে মত দেয় ফিজা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত