খবরাখবর

হ্যালো ডেস্ক

Published: 2019-08-02 17:02:09.0 BdST Updated: 2019-08-02 17:22:17.0 BdST

হ্যালোর শিশু সাংবাদিকদের জেলা পর্যায়ের তত্ত্বাবধায়কদের নিয়ে দুই দিন ব্যাপী কর্মশালা শুরু হয়েছে ঢাকায়।

শুক্রবার তত্ত্বাবধায়কদের নিয়ে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কনফারেন্স রুমে এই কর্মশালার উদ্বোধন হয়। ইউনিসেফ বাংলাদেশের অংশীদারিত্বে শিশু সাংবাদিকতা নিয়ে দুই বছর মেয়াদী এক প্রকল্পের আওতায় এই কর্মশালা হচ্ছে।

কর্মশালায় শিশু সাংবাদিকতা ও হ্যালোর কর্মকৌশল নিয়ে আলোচনা করেন হ্যালোর নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটো।

এছাড়া সংবাদ বিষয়ক নানা পরামর্শ ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বার্তা সম্পাদক মুনিরুল ইসলাম, প্রধান অর্থনৈতিক প্রতিবেদক আবদুর রহিম হারমাছি ও জ্যেষ্ঠ প্রতিবেদক ম্ঈনুল হক চৌধুরী।

শিশু ও অর্থনীতি বিষয়ক খবর নিয়ে কথা বলেন আবদুর রহিম হারমাছি।

তিনি বলে, "এখন থেকে শিশুদের যদি মানসিকভাবে তৈরি করা যায় এই শিশুরা আগামীতে দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পড়াশোনার পাশাপাশি শিশুরা তাদের আশেপাশের ঘটনাগুলো হ্যালোতে তুলে ধরবে।"

তবে শিশু সাংবাদিকতা করতে গিয়ে তাদের পড়াশোনার যাতে ক্ষতি না হয় সে বিষয়ে তিনি তত্ত্বাবধায়কদের তাগিদ দেন।

সাংবাদিকতা করতে আসা শিশুদের নিরাপত্তার ব্যাপারে তত্ত্বাবধায়কদের তদারকি করার আহবান জানান বার্তা সম্পাদক মুনিরুল ইসলাম।

এছাড়া শিশু বিষয়ক সংবাদ তৈরির ক্ষেত্রে শব্দ ও বাক্য ব্যবহারে জেলা প্রতিনিধিদের সতর্ক থাকার তাগিদ দেন তিনি।

মুজতবা হাকিম প্লেটো হ্যালোকে বলেন, “প্রকল্পের আওতায় ৩৩ জেলার শিশু সাংবাদিকরা যুক্ত হলেও সারাদেশের শিশুরা এখানে কাজ করতে পারবে।”

হ্যালোর কার্যক্রম চলবে ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, নরসিংদী, রাজবাড়ি, শরীয়তপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, নড়াইল, ময়মনসিংহ, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, পঞ্চগড়, বরিশাল, পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, লক্ষ্মীপুর, কক্সবাজার ও ফেনী।

শিশুদের সংগ্রহ করা খবর নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট http://hello.bdnews24.com/ এর যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত