খবরাখবর

নাওয়ার সালসাবিল দুর্দানা (১৫), শেরপুর

Published: 2018-12-09 20:12:20.0 BdST Updated: 2018-12-09 20:19:12.0 BdST

‘তারুণ্যের জয় হোক, মানবতাবোধ জাগ্রত হোক’ এই স্লোগান নিয়ে শেরপুরে প্রথমবারের মতো চালু হলো মানবতার দেয়াল।

শেরপুর পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে শেরপুরের কয়েকজন তরুণের উদ্যোগে শহরের বটতলায় পৌরসভার গেইটের বিপরীত পাশে এই দেয়াল চালু হয়েছে।

দেশের বিভিন্ন জায়গায় এই মানবতার দেয়াল তৈরি করা হয়েছে। এই দেয়ালে টানানো হ্যাঙ্গারে যে কেউ তার অপ্রয়োজনীয় কাপড় রেখে যেতে পারবেন, আবার শীতার্ত ও দরিদ্র যে কেউ নিজের প্রয়োজনে এখান থেকে কাপড় সংগ্রহ করতে পারবেন।

শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন মানবতার দেয়ালের উদ্বোধন করেন। এসময় সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়া, জনউদ্যোগের আহবায়ক আবুল কালাম আজাদ, মানবাধিকারকর্মী শামীম হোসেন, শিক্ষক নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।

মানবতার দেয়ালে ‘আপনার অপ্রয়োজনীয় বস্ত্র রেখে যান, প্রয়োজনীয় বস্ত্র এখান থেকে নিয়ে যান’ এমন লেখাযুক্ত দেয়ালে হ্যাঙ্গারে ঝুলানো রয়েছে প্যান্ট, শার্ট, গেঞ্জি, শীতের কাপড়। কেউ বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় নিজের অপ্রয়োজনীয় কয়েকটি কাপড় এখানে রেখে যাচ্ছেন সমাজের দরিদ্র বা নিম্নবিত্তদের জন্য।

নাম প্রকাশে অনিচ্ছুক শেরপুর জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের অনুপ্রেরণায় স্থাপিত উদ্যোগটি ইতোমধ্যে সর্বমহলের প্রশংসা কুড়িয়েছে।

মানবতার দেয়ালের উদ্যোক্তারা বলেন, দেশে হাজার ধরনের সমস্যা আছে। শুধু রাষ্ট্র তথা সরকারের পক্ষে এত সমস্যার সমাধান করা কঠিন। যেকোনো জাতীয় সমস্যা মোকাবিলায় ব্যক্তির অংশগ্রহণ জরুরি। ব্যক্তি যখন সংগঠিত হয় তখন বড় বড় সমস্যা সহজেই উতরে যাওয়া সম্ভব হয়। এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে তরুণ সমাজ।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত