নেত্রকোণায় নিজ উদ্যোগে স্বাবলম্বী হচ্ছে হিজড়ারা (ভিডিওসহ)

নেত্রকোণায় হিজড়াদের স্বাবলম্বী করতে কাজ করছে তৃতীয় লিঙ্গের মানুষদের দ্বারা পরিচালিত স্বপ্নের ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থা নামের একটি সংগঠন। 
নেত্রকোণায় নিজ উদ্যোগে স্বাবলম্বী হচ্ছে হিজড়ারা (ভিডিওসহ)

জানা যায়, নিজেদের গড়া এই সংগঠনের মাধ্যমেই বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে নিজেদের ব্যবস্থা করছে কর্মসংস্থানের।

সংগঠনটির সভাপতি অনন্যা তালুকদার জানান, তিনি ও সেঁজুতি নামের আরেকজন হিজড়া প্রথমে এমন একটি সংগঠনের স্বপ্ন দেখা শুরু করেন।

তিনি বলেন, আমি আর সেঁজুতি মিলে ঠিক করি আর মানুষের কাছে হাত পাতব না।

সেই চিন্তা থেকে ২০১৭ সালে নেত্রকোণার মদন উপজেলা সদরের দেওয়ান বাজারে একটি ভাড়া কার্যালয়ে গড়ে তোলেন স্বপ্নের ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থা নামের সংগঠনটি।

শুরুতে এর সদস্য কম থাকলেও ভিক্ষাবৃত্তি ছাড়ার প্রতিজ্ঞা নিয়ে বর্তমানে ৪৫ জন সংগঠনটির সদস্য হয়েছেন।

জানা যায়, প্রতি মাসে প্রত্যেকেই ১০০ টাকা করে সঞ্চয় করে তহবিল গড়ার পাশাপাশি নিজেদের প্রশিক্ষিত করার কাজ শুরু করে।

স্বপ্ন ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক সেজুঁতি তালুকদার বলেন, “সদস্যদের কারও লেখাপড়ার খরচ, প্রশিক্ষণের খরচ, কাউকে দোকান দিয় দেওয়াসহ নানামুখী উদ্যোগ নিচ্ছি আমরা।”

তিনি আরো জানান, ধর্মীয় আচার অনুষ্ঠানে অনুদান, শীতে দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণের মতো সামাজিক দায়িত্ব পালনেও তাদের সংগঠন কাজ করছে।

জেলার মোহনগঞ্জের তৃতীয় লিঙ্গের নন্দিনী শেখ বলেন, স্বপ্ন ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থার এ উদ্যোগে উৎসাহিত হয়ে মোহনগঞ্জ উপজেলার ৩০জন হিজরা ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়েছেন।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়ালী উল হাসান বলেন, স্বপ্নের ছোঁয়া সংগঠনের সদস্যদের বিভিন্ন প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। তাছাড়া তাদেরকে সরকারি সহায়তা করারও পরিকল্পনাও আছে প্রশাসনের।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com