খবরাখবর

নিবির সাহা (১৬), সিরাজগঞ্জ

Published: 2018-10-08 18:51:08.0 BdST Updated: 2018-10-08 18:51:08.0 BdST

সিরাজগঞ্জে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার বিভিন্ন স্টলে বড়দের সঙ্গে ঘুরতে দেখা যায় শিশুদেরও।

জেলার শহীদ এম সামসুদ্দিন স্টেডিয়ামে তিনদিন ব্যাপি অনুষ্ঠিত এ মেলায় ঘুরতে আসা কয়েক জন শিশুর সঙ্গে কথা বলে হ্যালো।

বাংলাদেশ শিশু একাডেমির স্টলে গিয়ে দেখা যায়, সাত বছরের শিশু নুসরাত গল্পের বই দেখছে।

ও বলে, তার বাবার সাথে মেলায় এসেছে এবং বাড়ি ফেরার সময় ও গল্পের বই কিনবে।

সপ্তম শ্রেণি পড়ুয়া মাতিনুল ইসলাম বলে, “মেলায় এসে জানতে পেরেছি  যেখানে সেখানে ইট-ভাটা করা যায় না। এতে স্থানীয়দের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে।”

সানজিদ আহমেদ মুগ্ধ পড়ে নবম শ্রেণিতে। ও বলে, “এখানে জানলাম পৌর এলাকায় নিরাপদ পানি সরবরাহে ওয়াটার সেফটি প্ল্যান এবং ওয়াটার কোয়ালিটি মনিটরিং এন্ড সারভেইলেন্স এর কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।”

প্রাকৃতিক দুর্যোগের সময় কীভাবে নিজেকে এবং সবাইকে নিরাপদ রাখতে হবে সে বিষয়ে মেলা থেকেই ধারণা পেয়েছে বলে জানায় ষষ্ঠ শ্রেণির ছাত্র তুহিন।

এছাড়াও উন্নয়ন মেলার অংশ হিসেবে গত শুক্রবার নর্থ –ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সিরাজগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করতে নিয়ে যাওয়া হয়।

সেখানে উপস্থিত শিক্ষার্থীরা বলে, বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করে বিদ্যুৎ কীভাবে উৎপাদিত হয় এবং কিভাবে বিদ্যুৎ সরবারাহ করা হয় সে ব্যাপারে ভালো ধারণা পেয়েছে।

মেলায় প্রায় ৮০টির বেশি স্টলে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান লিফলেট, পোস্টার, ব্যানার, প্রোজেক্টের মাধ্যমে আলোকচিত্র ও ভিডিও প্রদর্শনীর মাধ্যমে উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত