খবরাখবর

বর্ণালী ঘোষ বর্ণ (১৬), ঠাকুরগাঁও

Published: 2018-07-03 15:54:00.0 BdST Updated: 2018-07-03 15:59:12.0 BdST

ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের দক্ষিণ ভেলাজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে ধান মাড়াই করায় মাঠে খেলাধুলা করতে পারছে না শিক্ষার্থীরা। পাশাপাশি ধান মাড়াইয়ের মেশিনের প্রচণ্ড শব্দে ব্যাহত হচ্ছে পাঠদান কার্যক্রম।

ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয় ভবনের বাম পাশে মাঠে ধান স্তুপ করে রাখা রয়েছে। বিদ্যালয় প্রবেশ পথে শ্যালো ইঞ্জিনচালিত যন্ত্র বসিয়ে ধান মাড়াই করা হচ্ছে। এতে সৃষ্টি হচ্ছে বিকট শব্দ। সেই সাথে ধানের চিটা ও খড়ের গুঁড়া উড়ে পুরো বিদ্যালয় এলাকায় ছড়িয়ে পড়ছে।

স্থানীয়রা জানান, গত এক মাস ধরে স্থানীয় তকিবুল ইসলাম, মাজহারুল ইসলাম, মকলেস, মকসেদুল ইসলাম, বিউটি সহ অনেকেই বিদ্যালয় মাঠেই যন্ত্র বসিয়ে ধান মাড়াই করছে। স্থানীয়রা অনেকবার বাঁধা দিয়েছে, কিন্তু কোন লাভ হয়নি।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী নাসরিন খাতুন বলে, “মাঠে খেলাধুলা করা যায় না এবং বিকট শব্দের কারণে ক্লাসে শিক্ষকের কথা ঠিকমত শোনা যায় না।”

বিদ্যালয়ের সহকারী শিক্ষক আঞ্জুমান আক্তার ও ফিরোজা আক্তার বলেন, স্থানীয়রা বিদ্যালয়ের মাঠে যন্ত্র বসিয়ে ধান মাড়াই করছে। বিকট শব্দের কারণে ক্লাস নিতে তাদের সমস্যা হচ্ছে। বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তাদের জানানোর পরও কোনো প্রতিকার পাওয়া যায়নি।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা লিয়াকত আলী বলেন, “বিদ্যালয় মাঠে ধান মাড়াইয়ের বিষয়টি শুনেছি; এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

    ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।