খবরাখবর

পৃথা প্রণোদনা (১৫), জুয়েল খাঁ (১৬), সাদিক ইভান (১৭); ঢাকা

Published: 2018-05-16 21:17:11.0 BdST Updated: 2018-05-16 21:22:42.0 BdST

শিশুদের জন্য তৈরিপোশাক কারখানাগুলোর ‘বেটার বিজনেস ফর চিলড্রেন’ উদ্যোগ উদযাপন করল ইউনিসেফ।

মঙ্গলবার রাজধানী ঢাকার একটি হোটেলে এ অনুষ্ঠান হয়।

এ প্রকল্পে ইউনিসেফের সাথে চুক্তিবদ্ধ রয়েছে দশটি তৈরিপোশাক কারখানা।

ইউনিসেফ বাংলাদেশের অফিসার ইনচার্জ সীমা সেন গুপ্তা, ইউনিসেফ বাংলাদেশের সিএসআর বিশেষজ্ঞ সাইমন পিকাপ, ডিবিএল- এর উপ-ব্যবস্থাপনা পরিচালক এম.এ কাদের অনু, এস.কিউ গ্রুপের প্রধান কর্মকর্তা ওয়ারিসুল আবিদসহ আরও অনেকে এ অনুষ্ঠানের অতিথি হিসেবে ছিলেন।

সীমা সেন গুপ্তা বলেন, ‘দারিদ্র্য দূরীকরণে বেসরকারি খাত গুরত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। তারপরও ব্যবসার প্রবৃদ্ধি যাতে সব শিশুর জন্য একীভূত ও অংশগ্রহণমূলক উপায়ে হয় তা আমাদের নিশ্চিত করতে হবে।’

সাইমন পিকাপ বলেন, ‘কারখানাগুলোর সহযোগিতায় এ শিশু ও ব্যবসা উভয়ের ইতিবাচক ফলাফলের জন্য কর্মপরিকল্পনাগুলো গ্রহণ করা হয়েছে।’

কলকারখানা ও শিল্প পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক আনোয়ার উল্লাহ বলেন, ‘কারখানায় শিশুদের অধিকার নিশ্চিত করার বিষয়ে আমাদের প্রতিশ্রুতি রয়েছে। কর্মজীবী মায়েদের নবাগত শিশুদের জন্য মাতৃদুগ্ধপানের সুব্যবস্থা করার বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।"

২০১৭ সাল থেকে ইউনিসেফ ১০টি কারখানার সঙ্গে কাজ করছে। তারা ১৯ হাজার চারশ ৫৬ জন নারীকর্মীসহ ৩২ হাজারেরও বেশি কর্মীকে নিয়োগ দিয়েছে।

শিশুদের ওপর প্রতিষ্ঠানগুলোর ব্যবসার এবং প্রতিষ্ঠানগুলোতে  চাকরীজীবি বাবা-মায়ের কাজের জন্য কী ধরণের প্রভাব পড়ছে তা জানা এবং মূল্যয়নের জন্যই ‘বেটার বিজনেস ফর চিলড্রেন’ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। ইউনিসেফের বিশ্বাস, শিশুদের জীবনের ওপর প্রতিটি ব্যাবসারই একটি প্রভাব আছে।  যদিও এই প্রভাবগুলো বোঝার জন্য জ্ঞান ও কার্যক্রম এখনও তুলনামূলকভাবে সীমিত। 

‘বেটার বিজনেস ফর চিলড্রেন’ প্রকল্পটি গভীরভাবে এ সমস্ত দিক মূল্যায়নের ক্ষেত্রে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করে। প্রকল্পটি এ সম্পর্কে তাদের জ্ঞানের পরিধির বিস্তার ঘটানো এবং এর ফলাফল ব্যবহার করে শিশুবান্ধব কৌশল গড়ে তোলার সুযোগ করে দেয়।

নারীদের মাতৃত্বকালীন ছুটি, ব্রেস্ট ফিডিং কর্নারের ব্যবস্থাসহ বিভিন্ন নারী ও শিশু বান্ধব সুযোগ তৈরিও  এ প্রকল্পের উদ্দেশ্য। প্রকল্পের মাধ্যমে বিভিন্ন নারীবান্ধব সুযোগ সুবিধা চালু করে শিশুদের ওপর বাবা-মায়ের কাজের এবং এর নেতিবাচক প্রভাব দূর করতে চায় ইউনিসেফ। 

অনুষ্ঠানে ১০টি ব্যবসা প্রতিষ্ঠান তাদের মূল কর্মকাণ্ড পরিচালনার সংশ্লিষ্ট গুরত্বপূর্ণ ক্ষেত্রজুড়ে শিশুদের জন্য সুসংহত কার্যক্রমের প্রতিশ্রুতিবদ্ধ কর্মপরিকল্পনায় স্বাক্ষর করে। 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

    ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।