খবরাখবর

নুশরাত ইসলাম তৃষা (১২), বাগেরহাট

Published: 2018-02-20 19:05:07.0 BdST Updated: 2018-02-20 20:54:24.0 BdST

পিঠা কে না ভালোবাসে? আমাদের দেশে নানা নামের বাহারি সব পিঠা তৈরি হয় গ্রামবাংলায়। স্বাদেরও আছে বৈচিত্র। আবার এক এক এলাকায় রয়েছে বিশেষ ধরনের কিছু পিঠা। সেমাই পিঠা তেমনই একটি খাবার।

বাগেরহাট অঞ্চলের মানুষের কাছে বহুল পরিচিত সেমাই পিঠা। পিঠা নাম হলেও এটি কিন্তু কেবল নাস্তা বা হালকা খাবার নয়। সাধারণভাবে এই অঞ্চলের মানুষ ভাতের বিকল্প হিসেবে দুপুরে ও রাতের খাবারে সেমাই পিঠা খেয়ে থাকেন। হাঁস ও মুরগীর মাংস ঝোল করে রান্না করা হয় এই পিঠার সংগে খাওয়ার জন্য।

এই পিঠা তৈরি হয় আতপ চালের গুঁড়া দিয়ে। চালের গুঁড়া ফুটানো পানিতে সেদ্ধ করে হাতে ঘোরানো ছোট আকারের পিতলের কলের সাহায্যে তৈরি করা হয় এই পিঠা। তারপর ভাপা পিঠার মত গরম পানির ভাপে সিদ্ধ করলে তৈরি হয়ে যায় সেমাই পিঠা।

সেমাই পিঠা আনুমানিক ৪০ বা ৪২ বছর ধরেই পিতলের তৈরি এই কলের সাহায্যে তৈরি করা হয়। তার আগে এই অঞ্চলে সেমাই পিঠা শুধু হাতেই তৈরি করা হতো।

অতিথি আপ্যায়নসহ যে কোনো উৎসবে বাগেরহাট অঞ্চলের মানুষেরা তৈরি করে এই পিঠা। বাগেরহাট অঞ্চলের মানুষের খুবই পছন্দের খাবার এই সেমাই পিঠা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • শেরপুরেও বানানো হলো মানবতার দেয়াল (ভিডিওসহ)

    ‘তারুণ্যের জয় হোক, মানবতাবোধ জাগ্রত হোক’ এই স্লোগান নিয়ে শেরপুরে প্রথমবারের মতো চালু হলো মানবতার দেয়াল।

  • সততা স্টোর (ভিডিওসহ)

    ছাত্র অবস্থায় নৈতিকতা এবং সততার শিক্ষা দিতে বিক্রেতাবিহীন ব্যবসাপ্রতিষ্ঠান ‘সততা স্টোর’ উদ্বোধন করা হয়েছে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে।

  • গর্ভবতীর খাদ্যাভ্যাস (পর্ব ৩-ভিডিওসহ)

    গর্ভাবস্থায় নারী কী খাবেন বা খাবেন না তা নিয়ে রয়েছে নানা মত বা শঙ্কা। এই সময়ে নারীর খাদ্যাভাস নিয়ে পরামর্শ দিয়েছেন ডা. রোকেয়া গুলশান আরা।