খবরাখবর

নুশরাত ইসলাম তৃষা (১২), বাগেরহাট

Published: 2018-02-20 19:05:07.0 BdST Updated: 2018-02-20 20:54:24.0 BdST

পিঠা কে না ভালোবাসে? আমাদের দেশে নানা নামের বাহারি সব পিঠা তৈরি হয় গ্রামবাংলায়। স্বাদেরও আছে বৈচিত্র। আবার এক এক এলাকায় রয়েছে বিশেষ ধরনের কিছু পিঠা। সেমাই পিঠা তেমনই একটি খাবার।

বাগেরহাট অঞ্চলের মানুষের কাছে বহুল পরিচিত সেমাই পিঠা। পিঠা নাম হলেও এটি কিন্তু কেবল নাস্তা বা হালকা খাবার নয়। সাধারণভাবে এই অঞ্চলের মানুষ ভাতের বিকল্প হিসেবে দুপুরে ও রাতের খাবারে সেমাই পিঠা খেয়ে থাকেন। হাঁস ও মুরগীর মাংস ঝোল করে রান্না করা হয় এই পিঠার সংগে খাওয়ার জন্য।

এই পিঠা তৈরি হয় আতপ চালের গুঁড়া দিয়ে। চালের গুঁড়া ফুটানো পানিতে সেদ্ধ করে হাতে ঘোরানো ছোট আকারের পিতলের কলের সাহায্যে তৈরি করা হয় এই পিঠা। তারপর ভাপা পিঠার মত গরম পানির ভাপে সিদ্ধ করলে তৈরি হয়ে যায় সেমাই পিঠা।

সেমাই পিঠা আনুমানিক ৪০ বা ৪২ বছর ধরেই পিতলের তৈরি এই কলের সাহায্যে তৈরি করা হয়। তার আগে এই অঞ্চলে সেমাই পিঠা শুধু হাতেই তৈরি করা হতো।

অতিথি আপ্যায়নসহ যে কোনো উৎসবে বাগেরহাট অঞ্চলের মানুষেরা তৈরি করে এই পিঠা। বাগেরহাট অঞ্চলের মানুষের খুবই পছন্দের খাবার এই সেমাই পিঠা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ইংরেজির বড়াই

    ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, তারপর ইংরেজি ভাষার পত্তন’ বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রত্যেক দেশের মানুষেরেই একটি নির্দিষ্ট ভাষা রয়েছে, নির্দিষ্ট সংস্কৃতি রয়েছে। তবে আজ আমরা অনেকেই আমাদের ভাষা, সংস্কৃতিকে ভুলতে বসেছি। বর্তমানে নিজ দেশের সংস্কৃতি ও ভাষার তুলনায় আমরা অন্য দেশের ভাষা ও সংস্কৃতি মেনে চলতে বেশি ভালোবাসি, স্বাচ্ছন্দ্যবোধ করি!

  • মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নাই যুদ্ধ সরঞ্জাম (ভিডিওসহ)

    চার বছর আগে টাঙ্গাইলে যুদ্ধের স্মৃতি সংরক্ষণ করতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি করা হলেও সেখানে এখনও ঠাই পায়নি কোনো স্মৃতি বা যুদ্ধ সরঞ্জাম।

  • ফুটবল নিয়ে কুরুক্ষেত্র 

    খেলা বিনোদনের সেরা মাধ্যম। আমরা চার বছর অন্তর অন্তর ফিফার বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য অপেক্ষায় থাকি।