খবরাখবর

নুশরাত ইসলাম তৃষা (১২), বাগেরহাট

Published: 2018-02-20 19:05:07.0 BdST Updated: 2018-02-20 20:54:24.0 BdST

পিঠা কে না ভালোবাসে? আমাদের দেশে নানা নামের বাহারি সব পিঠা তৈরি হয় গ্রামবাংলায়। স্বাদেরও আছে বৈচিত্র। আবার এক এক এলাকায় রয়েছে বিশেষ ধরনের কিছু পিঠা। সেমাই পিঠা তেমনই একটি খাবার।

বাগেরহাট অঞ্চলের মানুষের কাছে বহুল পরিচিত সেমাই পিঠা। পিঠা নাম হলেও এটি কিন্তু কেবল নাস্তা বা হালকা খাবার নয়। সাধারণভাবে এই অঞ্চলের মানুষ ভাতের বিকল্প হিসেবে দুপুরে ও রাতের খাবারে সেমাই পিঠা খেয়ে থাকেন। হাঁস ও মুরগীর মাংস ঝোল করে রান্না করা হয় এই পিঠার সংগে খাওয়ার জন্য।

এই পিঠা তৈরি হয় আতপ চালের গুঁড়া দিয়ে। চালের গুঁড়া ফুটানো পানিতে সেদ্ধ করে হাতে ঘোরানো ছোট আকারের পিতলের কলের সাহায্যে তৈরি করা হয় এই পিঠা। তারপর ভাপা পিঠার মত গরম পানির ভাপে সিদ্ধ করলে তৈরি হয়ে যায় সেমাই পিঠা।

সেমাই পিঠা আনুমানিক ৪০ বা ৪২ বছর ধরেই পিতলের তৈরি এই কলের সাহায্যে তৈরি করা হয়। তার আগে এই অঞ্চলে সেমাই পিঠা শুধু হাতেই তৈরি করা হতো।

অতিথি আপ্যায়নসহ যে কোনো উৎসবে বাগেরহাট অঞ্চলের মানুষেরা তৈরি করে এই পিঠা। বাগেরহাট অঞ্চলের মানুষের খুবই পছন্দের খাবার এই সেমাই পিঠা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

    ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।