খবরাখবর

এস, এম মানজুরুল ইসলাম সাজিদ (১৭), বাগেরহাট

Published: 2018-02-12 20:48:22.0 BdST Updated: 2018-02-12 20:51:48.0 BdST

বাগেরহাটের সরকারি শিশু পরিবারে প্রায় এক বছর ধরে চিকিৎসক নাই। সেই সাথে সংকট রয়েছে আরও।

জেলার সদর উপজেলায় পচা দীঘির পাড়ে এক একরেরও বেশি জায়গার ওপর বালিকাদের জন্য সরকারি এ শিশুপরিবারে চিকিৎসক নাই বলে হ্যালোকে জানিয়েছেন পরিবারের দায়িত্বপ্রাপ্ত নিগার সুলতানা।

তিনি জানান, পরিবারের সদস্যরা অসুস্থ হয়ে পড়লে সমস্যায় পড়তে হয় দায়িত্বপ্রাপ্তদের।

পানির সংকট ও খেলার মাঠ নিয়েও অভিযোগ এনেছেন কর্মীরা।

পানির লাইন পুরনো হওয়ায় গোসল ও খাবার পানির জন্য যে পরিমান পানি দরকার, তা পাচ্ছে না সদস্যারা। পানি আনতে যেতে হয় আশেপাশের নলকূপ ও পুকুর থেকে।   

খেলার মাঠের প্রায় অর্ধেক জুড়ে রয়েছে ইট বিছানো এবং বাকি অর্ধেক খানাখন্দে ভরা বলে অভিযোগ জানায় তারা।  

১৯৭৩ সালে প্রতিষ্ঠিত শিশু পরিবারটিতে ১২৫ জনের আবাসন ব্যবস্থা রয়েছে। বর্তমানে সদস্য সংখ্যা ১০৬ জন। এখানে ১৮ বছরের কম বয়সী অনাথ ও গরিব শিশুদের থাকা খাওয়াসহ, খেলাধুলা ও কারিগরি শিক্ষার ব্যবস্থা আছে।

সরকারি শিশু সদনসমূহকে শিশু পরিবার রূপান্তর প্রকল্প-২ আওতায়, ১৯৮৬ সালে সমাজসেবা অধিদপ্তরের নিজস্ব জমিতে নতুন তৈরি ভবনে স্হানান্তরিত হয়ে শিশু পরিবার পরিচালিত হচ্ছে।

১৮ বছর বয়স পর্যন্ত এসব শিশুদের প্রতিপালন ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান; শারীরিক, বুদ্ধিবৃত্তিক ও মানবিক উৎকর্ষ সাধন এবং স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে এখান থেকে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়ে থাকে।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ইংরেজির বড়াই

    ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, তারপর ইংরেজি ভাষার পত্তন’ বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রত্যেক দেশের মানুষেরেই একটি নির্দিষ্ট ভাষা রয়েছে, নির্দিষ্ট সংস্কৃতি রয়েছে। তবে আজ আমরা অনেকেই আমাদের ভাষা, সংস্কৃতিকে ভুলতে বসেছি। বর্তমানে নিজ দেশের সংস্কৃতি ও ভাষার তুলনায় আমরা অন্য দেশের ভাষা ও সংস্কৃতি মেনে চলতে বেশি ভালোবাসি, স্বাচ্ছন্দ্যবোধ করি!

  • মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নাই যুদ্ধ সরঞ্জাম (ভিডিওসহ)

    চার বছর আগে টাঙ্গাইলে যুদ্ধের স্মৃতি সংরক্ষণ করতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি করা হলেও সেখানে এখনও ঠাই পায়নি কোনো স্মৃতি বা যুদ্ধ সরঞ্জাম।

  • ফুটবল নিয়ে কুরুক্ষেত্র 

    খেলা বিনোদনের সেরা মাধ্যম। আমরা চার বছর অন্তর অন্তর ফিফার বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য অপেক্ষায় থাকি।