খবরাখবর

নাজমুল হাসান অনিক (১৫), সিরাজগঞ্জ

Published: 2018-02-07 22:10:07.0 BdST Updated: 2018-02-07 22:10:07.0 BdST

শিক্ষা মন্ত্রণালয়ের কড়াকড়ি সত্বেও ফেইসবুকে প্রশ্নফাঁস ঠেকানো যাচ্ছে না। কিন্তু ফাঁস প্রশ্নে উত্তর দিতে চায় না সিরাজগঞ্জের শিক্ষার্থীরা।

শিক্ষা মন্ত্রণালয়ের কড়াকড়ি সত্বেও চলতি এসএসসি পরীক্ষাতে বাংলা ও ইংরেজি প্রথম পত্রের প্রশ্ন ফাঁস হয়েছে বলে গণমাধ্যম থেকে জানা গেছে।

এ ব্যাপারে পরীক্ষার্থী রিমি হ্যালোকে জানায়, সে যা পড়েছে তা দিয়েই পরীক্ষা দেবে। অসৎ উপায়ে ফাঁস প্রশ্নে পরীক্ষা দিতে চায় না সে।

সে আরও বলে, ‘ফাঁস প্রশ্নে পরীক্ষা দিচ্ছে যারা তাদের ফল হয়ত ভালো হবে। কিন্তু প্রকৃত শিক্ষা হবেনা।

‘একসময় সেই শিক্ষার্থীরা কলেজ জীবনে ঝরে যাবে। ক্ষতি হবে তাদের।’  

ফাতেমা নামের এক পরীক্ষার্থী বলে, ‘পরীক্ষার হলে প্রশ্ন হাতে পেলেই মনে হয়, এটি ফাঁস হওয়া প্রশ্ন। মন খারাপ হলেও ভাবি, যা পড়েছি সেভাবেই উত্তর লিখব।’

সাব্বির জানায়, পরীক্ষার হলে এতো কড়াকড়ি না করে প্রশ্ন ফাঁস বন্ধ করা জরুরি। না হলে দেশের শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়বে।

শিক্ষক ইয়ামিন হোসেন বলেন, ‘শিক্ষামন্ত্রীর কাছে আকুল আবেদন, খুব তাড়াতাড়ি প্রশ্ন ফাঁসকারী চক্রকে ধরুন। তা নাহলে শিক্ষিত জাতি গড়া সম্ভব হবে না।’

আরেক শিক্ষক কাছিদা খাতুন বলেন, ‘শিক্ষামন্ত্রণালয়কে আরও কর্মঠ হওয়ার আবেদনন জানাচ্ছি। প্রশ্নফাঁসের মতো জঘন্য অপরাধটা বন্ধ করতেই হবে।’

এভাবেই হচ্ছে এসএসসি পরীক্ষা। বাকি আছে আরও অনেক বিষয়। শুধু পুরস্কার ঘোষণা না করে আরও উদ্যোগী না হলে বাকি পরীক্ষাগুলিও ঝুঁকিতে পড়বে বলে এক অভিভাবক ক্ষোভ প্রকাশ করেন।

 

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ইংরেজির বড়াই

    ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, তারপর ইংরেজি ভাষার পত্তন’ বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রত্যেক দেশের মানুষেরেই একটি নির্দিষ্ট ভাষা রয়েছে, নির্দিষ্ট সংস্কৃতি রয়েছে। তবে আজ আমরা অনেকেই আমাদের ভাষা, সংস্কৃতিকে ভুলতে বসেছি। বর্তমানে নিজ দেশের সংস্কৃতি ও ভাষার তুলনায় আমরা অন্য দেশের ভাষা ও সংস্কৃতি মেনে চলতে বেশি ভালোবাসি, স্বাচ্ছন্দ্যবোধ করি!

  • মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নাই যুদ্ধ সরঞ্জাম (ভিডিওসহ)

    চার বছর আগে টাঙ্গাইলে যুদ্ধের স্মৃতি সংরক্ষণ করতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি করা হলেও সেখানে এখনও ঠাই পায়নি কোনো স্মৃতি বা যুদ্ধ সরঞ্জাম।

  • ফুটবল নিয়ে কুরুক্ষেত্র 

    খেলা বিনোদনের সেরা মাধ্যম। আমরা চার বছর অন্তর অন্তর ফিফার বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য অপেক্ষায় থাকি।