সৃজনশীলতা বাস্তবায়নে দুর্বলতা (ভিডিওসহ)

সৃজনশীলতা প্রসঙ্গে সাতক্ষীরার কয়েকজন শিক্ষার্থী মনে করে সৃজনশীল শিক্ষা ব্যবস্থা শিশুদের স্বয়ংসম্পূর্ণভাবে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে। তবে এর বাস্তবায়নে রয়েছে অনেকগুলো দুর্বলতা।
সৃজনশীলতা বাস্তবায়নে দুর্বলতা (ভিডিওসহ)

আলিফ নামের এক শিক্ষার্থী বলে, “মুখস্থ বিদ্যা আমাদের পিছিয়ে রাখে। আগে একটা অংক হয়তো দুয়েকটি নিয়মে করা হতো। কিন্তু এখন আমরা নিজেদের মতো করে বেশকটি নিয়মে করার চেষ্টা করছি।”

সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক বলে, “আমাদের শিক্ষকদের অনেকেই গাইড বই অনুসরণ করেন। পরীক্ষায় যে প্রশ্ন করা হচ্ছে সেটাও গাইড বই দেখেই করা হচ্ছে।”

নিজেদের সৃজনশীলতার বিকাশ ঘটাতে পাঠ্যবইয়ের পাশাপাশি অন্য বইও পড়া উচিত বলে মনে করে ফারিহা নামের আরেক শিক্ষার্থী।

সাতক্ষীরার হাজী কেয়ামউদ্দিন মেমোরিয়াল মহিলা কলেজের সহকারি অধ্যাপক নওশাদ আলম লিপন বলেন, “সৃজনশীল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে শিক্ষকদের যথেষ্ঠ দুর্বলতা রয়েছে। যা কাটিয়ে ওঠা সময়ের দাবি।”

সহকারী জেলা শিক্ষা অফিসার অলক কুমার তরফদার হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সৃজনশীলতা বৃদ্ধির জন্য প্রত্যেক শিক্ষার্থীকে তাদের নিজেদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের গল্পের বই এবং দৈনিক পত্র পত্রিকা পড়তে হবে।

“সৃজনশীল মেধাকে আরও ত্বরান্বিত করতে হলে নিজেদেরকে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যে সীমাবদ্ধ রাখলেই চলবে না এর পাশাপাশি বিভিন্ন ধরনের সহ-শিক্ষামূলক কর্মকাণ্ড যেমন বিতর্ক, উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতা ইত্যাদিতে অংশ নিতে হবে।”

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com