খবরাখবর

অগ্রঃ (৮), সাতক্ষীরা

Published: 2017-12-07 20:10:00.0 BdST Updated: 2017-12-07 20:10:00.0 BdST

সরকার ও ইউএনডিপি’র স্বপ্ন নামের প্রকল্পের আওতায় রাস্তা সংস্কারসহ নানামুখী কাজ করে নিজের ও সন্তানদের ভাগ্য ফিরিয়েছেন সাতক্ষীরার দুঃস্থ নারীরা।

ইউএনডিপির জেলা ব্যবস্থাপক রবিউল ইসলাম জানান, পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পটি জেলার শ্যামনগর, কালিগঞ্জ, আশাশুনি, দেবহাটা ও তালা উপজেলার ৫২টি ইউনিয়নে কাজ করে আসছে।

এই প্রকল্পের কাজে বিধবা, তালাকপ্রাপ্ত ও স্বামী কর্মে অক্ষম এমন নারীদের নেওয়া হয়।

তিনি আরও জানান, শ্রমজীবী নারীরা দৈনিক ২০০ টাকা করে মজুরি পান যার মধ্যে থেকে ৫০ টাকা সঞ্চয় হিসাবে কেটে রাখা হয়। এই সঞ্চয় ভবিষ্যতে উৎপাদনশীল বিনিয়োগে মূলধন হিসাবে ব্যবহৃত হবে।

প্রকল্পের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজ্জামান বলেন, ‘প্রকল্পের মেয়াদ শেষে এসব দরিদ্র গ্রামীণ মহিলারা সমাজে দক্ষ কর্মী অথবা ক্ষুদ্র ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত হবে।

‘এ লক্ষ্যে প্রকল্পটির ১৮ মাস মেয়াদকালে উপকারভোগী নারীদের নেতৃত্ব উন্নয়ন, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও পুষ্টি, নারী অধিকার, জেন্ডার উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা ও সহজ হিসাব শিক্ষণ এবং কারিগরী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।”

এমন কয়েকজন নারীর সঙ্গে কথা হয় হ্যালোর। তারা জানান, কাজ করে সংসারও চালান, টাকাও জমান। জমানো টাকায় চলে ব্যবসা ও সন্তানের পড়ার খরচ।

‘সরকারের স্বপ্ন প্রকল্পে কাজ করি। সন্তান ও নিজেদের জীবন নিরাপদ করার পাশাপাশি তাদের ভবিষ্যৎ নিরাপত্তার জন্যও টাকা জমাই’, বলেন তারা।

শিশুরা জানায়, তাদের আজকের এই শিক্ষা জীবন তা কেবল তাদের মায়েদের অবদান।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত