হামে আক্রান্ত শিশু, গ্রামে আতঙ্ক

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার জেলে পাড়ায় শিশুরা হামে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা হেলথ ইনচার্জ।
হামে আক্রান্ত শিশু, গ্রামে আতঙ্ক

উপজেলার ভুকশীমইল ইউনিয়নের সাদিপুর জেলে পল্লী ঘুরে দেখা যায়, হাম রোগ নিয়ে সচেতন না থাকায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

হেলথ ইনচার্জ আব্দুল আহাদ বলেন, "এই গ্রামে হাম রোগে আক্রান্ত ১৬ জন শিশু ও টিকাদান কর্মসূচিতে (ইপিআই) টিকা পায়নি এমন ১৭ জন শিশু সনাক্ত করা হয়েছে।"

এলাকাবাসী সূত্রে জানা যায়, রিমা আক্তার নামের নয় মাস বয়সী এক শিশু হাম রোগে আক্রান্ত হলে সপ্তাহ খানেকের মধ্যে আশেপাশের কয়েকটি পরিবারের শিশুরাও আক্রান্ত হয়। প্রথমে আক্রান্ত শিশুটি মারা গেলে আতঙ্ক ছড়িয়ে পড়ে সারা গ্রামে।

জানা যায়, সপ্তাহ খানেক আগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও ইপিআই এর মাঠ-কর্মীরা এসে হাম রোগে আক্রান্ত বেশ কয়েকজন শিশুকে সনাক্ত করেন।

মৃত শিশুর মা লিজা বেগম হ্যালোকে বলেন," ওর শরীরে জ্বর ও গায়ে ফেরা (হাম) দেখা দেয়। বেশি হওয়ায় হাসপাতালে নিয়ে যাই। সেখান থেকে মৌলভীবাজার সদর হাসপাতাল ও তারপরে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যায় ও।"

"আমার বড় মেয়ে এই রোগে আক্রান্ত হয়ে এখনও অসুস্থ।"

আক্রান্ত আরেক শিশুর বাবা সেলিম আহমেদ জানান, "আমাদের শিশুরা হাম রোগের টিকা পায়নি।"

একই গ্রামের সাদিকা ও ইব্রাহিম কয়েক সপ্তাহ ধরে হাম রোগে আক্রান্ত হলেও এখনও সুস্থ হয়ে উঠেনি।

শিশুটির মৃত্যুর বিষয়ে জানতে চাইলে হেলথ ইনচার্জ আব্দুল আহাদ বলেন, "শিশুটি হাম রোগে মারা যায়নি, নিউমোনিয়া হয়ে মারা গেছে।"

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক বলেন, "আমরা এ রোগের
প্রকোপ কমাতে কাজ করে যাচ্ছি। স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ী এক সপ্তাহের মধ্যে হাম রোগী ও এর টিকা পায়নি এমন শিশু সনাক্ত করে তাদের টিকা দেওয়া হবে।"

সঠিক সময়ে টিকা দেওয়া হয়নি কেন জানতে চাইলে তিনি বলেন, "এলাকাটি বন্যাপ্রবণ হওয়ায় ইপিআই এর মাঠ কর্মীদের কাজ অপূর্ণ থেকে যায়। এছাড়া গ্রামবাসীও টিকাদানে ততটা সচেতন না।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com