সাতক্ষীরায় হয়ে গেল শিশু সাংবাদিকতার কর্মশালা

দুই দিনের এই কর্মশালায় শিশুদের সাংবাদিকতার প্রশিক্ষণ দেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কো-অর্ডিনেটর সাদিক ইভান।
সাতক্ষীরায় হয়ে গেল শিশু সাংবাদিকতার কর্মশালা

সাতক্ষীরায় সনদ বিতরণের মধ্য দিয়ে শেষ হলো দুই দিনব্যাপী শিশু সাংবাদিকতার কর্মশালা।

রোববার বিকালে এই কর্মশালার সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির তার সরকারি বাংলো 'নীহারিকা'য় শিশুদের হাতে প্রশিক্ষণের স্বীকৃতি হিসেবে সনদ তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মো. সাদ্দাম হোসেন, হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কো-অর্ডিনেটর সাদিক ইভান ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি শরিফু্ল্লাহ কায়সার সুমন।

সনদ বিতরণের আগে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন,

"হ্যালোর শিশুদের প্রশংসনীয়ভাবে প্রস্তুত করা হচ্ছে। সবাই হয়ত সাংবাদিক হবে না, তবে সবাই যে অত্যন্ত চৌকস ও আদর্শ মানুষ হবে তা নিঃসন্দেহে বলা যায়।"

জেলা প্রশাসক

ইউনিসেফ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অংশীদারিত্বে দুই দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

অংশগ্রহণকারীদের মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালায় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত ২০ জন শিশু অংশ নেয়। দুই দিনের এই কর্মশালায় শিশুদের সাংবাদিকতার প্রশিক্ষণ দেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কো-অর্ডিনেটর সাদিক ইভান।

শিশুদের প্রশিক্ষণের সনদ বিতরণের দিনটি বিশ্ব শিশু দিবস হওয়ায় শিশুদের মধ্যে ছিল উচ্ছ্বাস। জেলার এলজিইডি মিলনায়তনে শিশুদের সঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেন জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মো. সাদ্দাম হোসেন ও জেলা তথ্য কর্মকর্তা জাহারুল ইসলাম।

এসময় শিশুবিষয়ক কর্মকর্তা বলেন,

"আমার জীবনে দিনটি স্মরণীয় হয়ে থাকবে। শিশু দিবসে আজ তোমাদের এই আয়োজনে সঙ্গী হতে পেরেছি।"

শিশুবিষয়ক কর্মকর্তা

তিনি শিশুদের সত্যবাদী ও ন্যায়পরায়ণ হওয়ার পরামর্শ দিয়ে নেলসন ম্যান্ডেলার একটি উক্তি টেনে বলেন, "সমাজ কীভাবে শিশুদের প্রতি আচরণ করে তার মধ্য দিয়ে সমাজের চেহারা ফুটে ওঠে।"

প্রশিক্ষণ নেওয়া এই শিশুরা সাতক্ষীরার সব শিশুর কাছে কর্মশালায় শেখা বার্তাগুলো পৌঁছে দিবে আশা রেখে জেলা তথ্য কর্মকর্তা বলেন, “শিশুদের জন্য হ্যালো হচ্ছে অপ্রতিদ্বন্দ্বী। আজ যে ২০ শিশু এ কর্মশালায় সুযোগ পেয়েছে তারা অবশ্যই ভাগ্যবান। এই শিশুদের অবশ্যই সাতক্ষীরার সব শিশুদের যোগ্য হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখতে হবে।”

সাতক্ষীরায় হয়ে গেল শিশু সাংবাদিকতার কর্মশালা
সাতক্ষীরায় শিশু সাংবাদিকতার কর্মশালা শুরু

শিশুদের উৎসাহ দিতে মোস্তাফিজুর রহমান ফয়সাল নামে জার্মান প্রবাসী এক প্রকৌশলী ও সাবেক শিশু সাংবাদিক অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন। এছাড়াও যোগ দেন চ্যানেল টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আমিনা বিলকিস ময়না।

কর্মশালার পুরো আয়োজন সঞ্চালনা করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিনিধি ও হ্যালোর জেলা তত্ত্বাবধায়ক শরীফুল্লাহ কায়সার সুমন।

প্রতিবেদকের বয়স: ১৩। জেলা: সাতক্ষীরা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com