বন্যায় ক্ষতিগ্রস্ত শিশুর পাশে ইউনিসেফ

“সিলেট বিভাগে ৯০ শতাংশ স্বাস্থ্যকেন্দ্র জলমগ্ন হয়ে পড়েছে, যেখানে পানিবাহিত রোগের প্রকোপ বেড়েই চলেছে।”
বন্যায় ক্ষতিগ্রস্ত শিশুর পাশে ইউনিসেফ
ছবি: ইউনিসেফ

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৬ লাখ শিশুসহ ৪০ লাখ মানুষের জরুরি ভিত্তিতে সহায়তার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ।

হ্যালোকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনিসেফ জানায়, শিশুদের সুরক্ষা এবং জরুরি পানি ও স্বাস্থ্য উপকরণ প্রদানে তারা মাঠ পর্যায়ে কাজ করছে।

পানিবাহিত মারাত্মক রোগ থেকে বাঁচতে শিশুদের এখন নিরাপদ খাবার পানি প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইউনিসেফ ইতোমধ্যেই বন্যা কবলিত এলাকায় চার লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পাঠিয়েছে, যা দিয়ে ৮০ হাজার পরিবারের এক সপ্তাহ চলবে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, পানির পাত্র এবং নারী ও কিশোরীদের জন্য স্বাস্থ্য উপকরণ বিতরণসহ পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারের জরুরি কার্যক্রমে আরও সহায়তা প্রদানেও ইউনিসেফ কাজ করছে। জেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোর জন্য জরুরি ওষুধও কিনছে ইউনিসেফ।

সংস্থাটি জানায়, সিলেট বিভাগে ৯০ শতাংশ স্বাস্থ্যকেন্দ্র জলমগ্ন হয়ে পড়েছে, যেখানে পানিবাহিত রোগের প্রকোপ বেড়েই চলেছে। শিশুরা পানিতে ডুবে যাওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে, যা ইতোমধ্যেই দেশে শিশু মৃত্যুর অন্যতম প্রধান কারণ। পানি কমার আগে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io