শিশুর জলবসন্ত হলে করণীয় কী? (ভিডিওসহ)

"আমাদের এলাকায় জলবসন্ত নিয়ে অনেক কুসংস্কার আছে। যেমন বাচ্চাকে কোনোকিছু খাইতে দেয় না।"

জলবসন্ত বা চিকেনপক্স হলে বাড়িতেই থাকতে হবে। পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি নানা কুসংস্কারের বিরুদ্ধেও সচেতন থাকার পরামর্শ চিকিৎসকের। শিশুর জলবসন্ত হলে করণীয় সম্পর্কে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে এক আলাপচারিতায় নানা পরামর্শ দিয়েছেন কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের জুনিয়র কনসাল্টেন্ট (শিশু) ডা. মো. আল আমিন মাসুদ।

হ্যালো: জলবসন্ত হলে শিশুর যত্ন কীভাবে নেওয়া উচিত, তাকে কী খেতে দেওয়া উচিত?

ডা. মো. আল আমিন মাসুদ:

জলবসন্ত রোগ এটা সংক্রামক ছোঁয়াচে রোগ। এই রোগকে প্রতিরোধ করার জন্য শিশুকে বাসাতেই রাখতে হবে। এবং বাসায় যদি দেখা যায় অনেক শিশু থাকতে পারে সেই ক্ষেত্রে এই শিশুটিকে আলাদা করে রাখাই উত্তম। না হলে দেখা যাবে যে শিশুটা থাকবে এই রোগটা বাকি শিশুদের মধ্যে ছড়ায় যায়।

আমাদের এলাকায় জলবসন্ত নিয়ে অনেক কুসংস্কার আছে। যেমন বাচ্চাকে কোনোকিছু খাইতে দেয় না। শুধু সাদা ভাত তার সাথে লবণ এইটুকুই খাইতে দেয়। এখন শিশুর বয়স যদি আরো ছোট হয়। যেমন একটা শিশুর বয়স ১০ মাস বা ১৫ মাস অর্থাৎ যে বাচ্চাগুলো মায়ের বুকের দুধ খায় সেসব মায়েদেরও খাবার টোটালি বন্ধ করে দেয়। ওই মাকেও ভাত, ভাজি, ভর্তা এইটুকুই খাওয়ায়।

এতে দেখা যাচ্ছে মায়ের তো পুষ্টির ঘাটতি হচ্ছেই এবং যে বাচ্চাটা বুকের দুধ পান করতেছে তারও দেখা যাচ্ছে যে পুষ্টির ঘাটতি হচ্ছে। পাশাপাশি অনেকে কবিরাজের কাছে যায়, তারপর অনেকে পানি পড়া দেয়, চিনি পড়া দেয় এগুলো না নেওয়ার জন্য আমি পরামর্শ দিচ্ছি।

চিকেন পক্স বা জলবসন্ত এটা ভাইরাসজনিত একটি রোগ। এই রোগে শিশু-বড় সবাই আক্রান্ত হয়। তবে শিশুদের আক্রান্তের হার বেশি। এবং বর্তমান যে ঋতু বা সিজন চলতেছে এই সময় এই রোগের প্রকোপ বেশি হয়।

শিশুর চিকিৎসার ব্যাপারে সহজ চিকিৎসা যদি জ্বর আসে তার ক্ষেত্রে প্যারাসিটামল ওষুধ আর খাওয়া-দাওয়ার ব্যাপারে সে স্বাভাবিক সব খাবে। আমাদের মাঝে অনেকের ভুল ধারণা আছে যে জলবসন্ত হলে হাইপ্রোটিন জাতীয় খাবার যেমন দুধ, ডিম, মাংস এগুলো খাওয়া যায় না, এটা ভুল।

জলবসন্ত এই যে ভাইরাস জনিত রোগ এটা রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় দেয়। সেক্ষেত্রে তার প্রোটিনের ঘাটতি আরো বেশি হয়। এজন্য বাচ্চাদের, শিশুদের এই জলবসন্ত রোগ হলে তাদের ক্ষেত্রে খাওয়া দাওয়ার ব্যাপারে সজাগ থাকতে হবে। এবং প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি দিতে হবে।

জলবসন্ত হলে দেখা যায় যে শরীর চুলকায়। আর নখ দিয়ে চুলকানোর কারণে নখের ভিতরেও জীবাণু ঢুকে যায়। এজন্য ছোট বাচ্চারা যেন ফোড়ার মতো গুটিগুলোকে না চুলকায় খেয়াল রাখতে হবে। এজন্য আমরা হাসপাতাল থেকে ওষুধ দেই এ্যালাকট্রল জাতীয়।

অনেকে বলেন গোসল করানো যাবে কিনা, গোসল করানো যাবে। তবে সাধারণত এটা না করানোই উত্তম। জলবসন্তের জন্য টিকা আছে। সরকারিভাবে এ টিকা না পাওয়া গেলেও বেসরকারিভাবে এ টিকা পাওয়া যায়। আমি টিকা দেওয়ারও পরামর্শ দেব।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: কুড়িগ্রাম।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com