গরমে কেমন হবে শিশুর যত্ন (ভিডিওসহ)

“ফ্যান তো ব্যবহার করতেই হবে সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। দেখা গেল ফ্যান ফুল স্পিডে চলতেছে, বাচ্চার গায়ে কাপড় নেই ঠাণ্ডা লেগে গেল।”

গরমে শিশুদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। এছাড়াও রোদে গেলে ছাতা ব্যবহার ও বাইরের খোলা খাবার না খাওয়ার ক্ষেত্রে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। গরমকালে শিশুর যত্ন কেমন হওয়া উচিত সে প্রসঙ্গে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে এক আলাপচারিতায় এসব জানান কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের জুনিয়র কনসাল্টেন্ট (শিশু) ডা. মো. আল আমিন মাসুদ।

হ্যালো:  গরমে কীভাবে শিশুর যত্ন নেওয়া উচিত?

ডা. মো. আলআমিনমাসুদ: গরমে সাধারণত সর্দি, কাশি, জ্বর এই রোগগুলো হয়। এটা একটা বড় কারণ। শিশুরা তো খেলাধুলা করবেই। কিন্তু খেলাধুলা করতে গিয়ে দেখা যায় তারা অনেক বেশি ঘেমে যায়। আমি অভিভাবকদের পরামর্শ দেব, অতিরিক্ত যে বাচ্চাগুলা ঘেমে যায় সেই বাচ্চাদের ঘামগুলা মুছাই ফেলবেন। ফ্যান তো ব্যবহার করতেই হবে সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। দেখা গেল ফ্যান ফুল স্পিডে চলতেছে, বাচ্চার গায়ে কাপড় নেই ঠাণ্ডা লেগে গেল। আবার অনেক মা আছে যে ফ্যান চালালে বাচ্চার ঠাণ্ডা লাগে আমি ফ্যান চালাব না। এরকম হলেও দেখা যাচ্ছে বেশি ঘেমে ঘামটা বসে গিয়েও তাদের জ্বর, সর্দি কাশি এগুলো হচ্ছে। এই রোদে শিশুদেরকে বাইরে বের না হওয়ার জন্য আমি পরামর্শ দিচ্ছি। আর যদি বের হতে হয় তাহলে প্রতিরোধ নিয়ে অতিরিক্ত রোদে যাতে না যাওয়া হয়, ছাতা নিয়ে আমি শিশুদের বের হওয়ার জন্য পরামর্শ দিচ্ছি। যত্রতত্র গরমে দেখা যায় রাস্তার খাবার খাওয়া হয়, হোটেলের খাবার খাওয়া হয়। একটা বাচ্চার পিপাসা লাগল সে পানি অথবা কোল্ড ড্রিংকস এগুলো খায়। এতে দেখা যায় যে আরো টাইফয়েড, ডায়রিয়া এই রোগগুলোও পাশাপাশি বেড়ে যায়। এই জন্য হোটেল বা রাস্তার পাশের খাবারগুলো না খাওয়ার পরামর্শ দিচ্ছি এবং ওই শিশুর জন্য সাথে অভিভাবকদের জন্যও খাবার পানি রাখার ব্যবস্থা করতে বলছি।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: কুড়িগ্রাম।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com