ছবির ভাষা

হাসানুল বান্না সিফাত (১৬), শেরপুর

Published: 2018-11-15 16:39:30.0 BdST Updated: 2018-11-15 16:39:30.0 BdST

কেউ বলেন ‘কার্তিক ব্রত’, কোথাও এ উৎসবের নাম ‘রাখের উপবাস’।  অনেকে ‘গোসাইর উপবাস’ ও ‘ঘৃত প্রদীপ প্রজ্জ্বলন’ উৎসব নামেও জানেন।

বলা হয়ে থাকে, বিভিন্ন প্রাণঘাতী রোগ থেকে বাঁচতে কার্তিক মাসে উপবাস পালন করে আশ্রম প্রাঙ্গনে প্রদীপ ও ধূপ জ্বালাতে বলেছিলেন বাবা লোকনাথ। তখন থেকে সনাতন ধর্মাবলম্বীরা উৎসবটি পালন করেন।

উৎসবকে কেন্দ্র করে শেরপুর জেলায় লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে শত শত মানুষের মঙ্গল কামনায় ঘিয়ের প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানটি পালন করা হয়। এখানে প্রতিবছর ঘটা করে এ উৎসব পালিত হয়।

দূরদূরান্ত থেকে ভক্তরা এখানে জড়ো হন এবং প্রদীপ, মোমবাতি ও ধূপ জ্বালিয়ে প্রার্থনায় অংশ নেন। পুরো আশ্রম প্রাঙ্গণ আলো আর ধূপের ধোঁয়ায় ভরে যায়।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • রেলক্রসিংয়ের নারী গেটম্যানের গল্প

    নগরীর ভদ্রা রেলক্রসিংয়ে লাল-সবুজ রঙের দুটো পতাকা হাতে নিয়ে ছুটোছুটি করছেন তানজিলা খাতুন। বয়স কুড়ি পেরোয়নি। কিন্তু কাজের মাধ্যমে তিনি বয়সকে ছাড়িয়ে গেছেন।

  • তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে ঝালকাঠির শিশুরা (ভিডিওসহ)

    মাত্র একদিনের বিরাম দিয়েই আবারও কাঠফাঁটা রোদ আর তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ জনপদ ঝালকাঠি। জেলা জুড়ে অসহনীয় গরমে মানুষজন অসুস্থ হয়ে পড়ছে। বাড়তি চাপে হাসপাতালে রোগীর চাপ বেড়েই চলছে, অনেকের ঠাঁই হচ্ছে মেঝেতে।

  • পড়ার খরচ চালাতে বাদলের সংগ্রাম

    সপ্তাহ জুড়ে তার কোনো ছুটি নেই। সপ্তাহের ছয় দিন যায় বিদ্যালয়ে। ছুটির দিনে যায় ইট-বালুর গোলাতে। সেখানে কাজ না করলে বিদ্যালয়ে যাওয়া বন্ধ হয়ে যাবে তার। পড়াশোনার খরচ চালাতে কাজে নেমেছে সে।