ছবির ভাষা
প্রকৃতিতে যখন শরৎ আসে তখন কাশফুলই জানিয়ে দেয় তার আগমনী বার্তা। নদীর পাড়ে সাদা সাদা কাশফুল যেন শরৎ প্রকৃতিকে করে তুলেছে স্নিগ্ধ। ছবিটি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বংশাই নদীর পাশ থেকে তোলা।

ঐতিহ্যবাহী বাহন

আগে ঘোড়া, ঘোড়ার গাড়ি বাহন হিসেবে ব্যবহার করা হলেও এখন এই দৃশ্য আর তেমন চোখে পড়ে না। ঘোড়ার গাড়িতে করে কাঠ পরিবহনের এই ছবিটি টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটি বাজার থেকে তোলা।

ছেলেদের ফুটবল খেলা

বান্দরবান জেলার প্রধানতম নদী সাঙ্গু। স্থানীয়ভাবে এটি শঙ্খ বা পাহাড়ি নদী নামেও পরিচত। কর্ণফুলীর পর এটি চট্টগ্রাম বিভাগের দ্বিতীয় বৃহত্তম নদী। বান্দরবান জেলা ও দক্ষিণ চট্টগ্রামের ওপর দিয়ে প্রবাহিত হয়ে এটি বঙ্গোপসাগরে গিযে মিশেছে। উৎসমুখ হতে বঙ্গোপসাগর পর্যন্ত এই নদীর দৈর্ঘ্য ১৭০ কিলোমিটার। এ নদীর তীর থেকে পাহাড়ি ছেলেদের ফুটবল খেলার ছবিটি তোলা হয়েছে।

মেঘ কালো

নেত্রকোনার মদন উপজেলার উচিতপুর ঘাটে বিকাল বেলার মেঘলা আকাশ।

অ্যাক্রোবেটিং

সিরাজগঞ্জের ভদ্রঘাট গ্রামে দুই শিশু বাঁশের বেড়াতে দক্ষ অ্যাক্রোব্যাটের মতো ঝুলে আছে। এটাই তাদের একরকম খেলা।

খেলা খেলা

সুন্দরবনের কাছেই গাবুরা গ্রামের শিশুরা বিকাল বেলা ফুটবল নিয়ে ছুটছে।

জীবিকার সন্ধানে

জীবিকার তাগিদে সুন্দর বনের গা ঘেষা চুনা নদীতে মাছ ধরছেন জেলে নারীরা।

কাজে ফেরা

ঈদ শেষে কর্মস্থলে ফিরছেন মানুষ। মঙ্গলবার দুপুর ১২টায় লাকসাম স্টেশনে ট্রেন আসতে দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন অনেক যাত্রী।

মেঘলা আকাশ

সিরাজগঞ্জের আকাশে মেঘ করে এসেছে।

তৃষ্ণায় বন্ধুর হাত

সাতক্ষীরার একটি বিদ্যালয়ে তৃষ্ণার্ত সহপাঠীকে বন্ধুর হাত বাড়িয়ে দিয়েছে অপরজন।

মহীরূহ

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার জামুর্কী নবাব স্যার আব্দুল গণি উচ্চ বিদ্যালয়ের মাঠের শতবর্ষী শিশু গাছ। স্কুলসূত্রে জানা যায় স্কুল প্রতিষ্ঠার আগে গাছটি রোপণ করা হয়েছে। এলাকার প্রবীণদেরও একই মত গাছটির বিষয়ে। ১৯১৪ সালে সলিমুল্লাহ তার দাদার নামে স্কুলটি প্রতিষ্ঠা করেন।