বসন্তের দিনে

বসন্ত মানেই অন্যরকম আবেশ। মাতিয়ে রাখা প্রকৃতি মনের অজান্তের ভালো লাগা তৈরি করে।
বসন্তের দিনে

শীতের পর এসেছে বসন্ত। গাছে গাছে নতুন পাতা বলছে সব জরাজীর্ণ কাটিয়ে উঠার গল্প। কোকিলের সুরে মোহিত হচ্ছে চারপাশ। পলাশ ফুল রক্তিম করে রেখেছে প্রকৃতি।

এই প্রকৃতিটাই আমার কাছে অনেক আপন, অনেক পরিচিত। হারিয়ে ফেলা বসন্তের সঙ্গে আছে ভালো লাগার নানা স্মৃতি। ভেবেছি পুরোনো স্মৃতিগুলোকে আবার নতুন করে উজ্জীবিত করে তুলছি। রাঙানোর চেষ্টা করছি এবারের বসন্তকেও। উপভোগ করছি প্রতিটা দিন। আমার মনে হয়, আনন্দই সবচেয়ে বড় বিশ্রাম। এগিয়ে যাওয়ার প্রেরণা হিসেবে কাজ করে এটি।

ইট-পাথরের শহরের তুলনায় গ্রামীণ এলাকাগুলোতে প্রকৃতি ধরা দেয় বেশি। প্রকৃতির সঙ্গে মেশা যায় অনেক। প্রকৃতি যেন আপন করে রাখে চারপাশ। মনকে উচ্ছ্বসিত করতে এরচেয়ে বেশি আর কী লাগে।  

আমরা চাইলে প্রতিটা দিনই উপভোগ করতে পারি। তবে যান্ত্রিক জীবন আমাদের অনেক বেশি কৃত্রিম করে ফেলেছে। চাইলেই আমরা সময় বের করতে পারি না। প্রকৃতির সাথে মেশার চেষ্টা করি না কিংবা প্রকৃতির ভাষা বোঝার চেষ্টা করি না।

আমাদের চলার পথে ছোট ছোট অনেক বিষয় আমাদের মনোবেদনার কারণ হয়। কিন্তু প্রকৃতির সঙ্গে মিশলে আমার ধারণা এ থেকে মুক্তি পাওয়া যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিতে পারি আমরা। একটু চেষ্টা করলে হয়ত প্রকৃতির সঙ্গেও বন্ধুত্ব করতে পারি। এ থেকে আমাদের যেমন উপভোগ করার অনেক কিছু আছে ঠিক তেমনি শেখারও অনেক কিছু আছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com