মেসিকে খোলা চিঠি

"আপনাকে সামনে থেকে দেখতে বাংলাদেশে এখন বহু চোখের তৃষ্ণা। আশা করি নিরাশ করবেন না, ফুটবলের জাদুকর মেসি।"
মেসিকে খোলা চিঠি

প্রিয় মেসি,

প্রথমেই আপনাকে অভিনন্দন! ফিফা বিশ্বকাপের সোনালি ট্রফি আসলেই তার যোগ্য উত্তরসূরী খুঁজে পেল। আশা করি আপনি খুবই ভালো আছেন। এই মুহূর্তে তো খারাপ থাকার সুযোগ নেই আপনার। উদযাপন করছেন, উচ্ছ্বাসে ভাসছেন। আপনার জন্য আমরাও আজ ভাষাহীন আনন্দে আকাশে ভাসছি, পুরো বাংলাদেশ ভাসছে।

আমি ফুটবলে ব্রাজিল দলকে সমর্থন করি। কিন্তু আপনার জন্য এবার সবটা উজাড় করে বিশ্বকাপ ট্রফিটা চেয়েছে দলমত নির্বিশেষে সবাই। এমনকি আমিও। ফেইসবুকে অনেক লেখা চোখে পড়েছে, যারা লিখেছেন, এবারের বিশ্বকাপটা মেসির হাতে উঠুক। আপনি সেটা বাস্তব করেও দেখিয়েছেন।

আপনার হাতে বিশ্বকাপ ওঠার পর পুরো বাংলাদেশ যেন শীতের এই মাঝরাতে মেসি, মেসি বলে একত্রে চিৎকার দিয়ে ওঠেছে। বাসার ছাদে-ছাদে, গলিতে-গলিতে পটকার আওয়াজ আর আকাশজুড়ে আতশবাজি ঝলকানিতে বাঙালি ফুটবল প্রেমীরা আপনার ও আর্জেন্টিনার জয়কে উদযাপন করেছে।

খবরে দেখেছি, কোথাও কোথাও ভূরিভোজের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের এই মুহূর্তের চিত্র হলো প্রায় প্রতিটি বাড়ির উপরেই উড়ছে বাংলাদেশ ও আর্জেন্টিনার পতাকা। এই হৃদয় নিংড়ানো ভালোবাসা বেশিরভাগই আপনাকে ঘিরে।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে আমি ফুটবলের কিছুই বুঝতাম না। তখন বয়স আর কত, বোঝারও তো কথা না। ভাসা ভাসা মনে আছে, আর্জেন্টিনা সেবার ফাইনালে উঠেছিল। আপনার নামও শুনেছি তখন। কিন্তু নামের সঙ্গে চেহারা মিল করে মানুষ চেনার বয়স তখনো আমার হয়নি। তখন জয়ের খুব কাছাকাছি গিয়েও জয় পায়নি আর্জেন্টিনা।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের সময়ে আমি মোটামুটি ফুটবল বুঝি। মেসি নামটার সঙ্গে চেহারা মিল করে ফুটবলের জাদুকরকে বেশ ভালো ভাবে চিনতে পারি আমি।

ক্লাবের খেলাগুলো খুব একটা দেখার সুযোগ হয় না আমার। বিশ্বকাপের মৌসুমেই মেতে থাকি ফুটবলের মূর্ছনায়। তবুও আপনার বেশ কয়েকটি খেলা দেখা হয়েছে। কিছুদিন আগেও আপনি বার্সেলোনায় খেলতেন। আপনার কারণেই বার্সেলোনার সাফল্য ছিল আকাশ ছোঁয়া।

এরপর ২০২১ সালের শেষদিকে যোগ দেন পিএসজিতে। নেইমার আর এমবাপ্পের সঙ্গে যোগ দিয়ে পিএসজিকে সবার কাছে পরিচিত করে তুলেছেন আপনিই। আমি জানি, এমন অনেক মানুষই আছে যারা শুধুমাত্র আপনাকে সমর্থন করে বলেই আপনার দলকে সমর্থন করে। আপনি যে দলের হয়েই খেলেন না কেন, এই মানুষগুলো আপনাকে হৃদয় নিংড়েই ভালোবাসবে।

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে আপনার দল এভাবে হেরে যাবে তা কখনোই আমি কল্পনা করিনি। তবুও আশা ছিল আপনাকে ঘিরে। বিশ্বকাপের আসর থেকে বিদায়টা হবে হাসিমুখে, এটাই চেয়েছি। আর আপনি সেটা করে দেখিয়েছেন।

ফ্রান্স বনাম আর্জেন্টিনার ফাইনাল ম্যাচটা আমার দেখা সেরা ম্যাচগুলোর একটি। সত্যি বলতে, আমি কখনোই ভুলতে পারব না ওই রাতের অসাধারণ খেলাটা। কী রোমাঞ্চকর, কী দুর্দান্ত। এটাই যেন ফাইনাল খেলার সত্যিকারের আমেজ।

আপনার স্থলে হয়ত নতুন কেউ আসবে, কিন্তু আরেকটি মেসি জন্ম নেওয়া অসম্ভব। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক প্রতিবেদনে দেখলাম, আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেছেন, পরের বিশ্বকাপেও মেসিকে পেতে অপেক্ষায় থাকবে দল। কিন্তু আপনি তো এবারের ফাইনালের আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, পরের বিশ্বকাপে আর নয়। আশা করি আপনার জাদুকরী ফুটবলে মাতাবেন ২০২৬ বিশ্বকাপও। ফুটবল প্রেমীদের বঞ্চিত করবেন না বলেই বিশ্বাস করি।

সবশেষে আপনাকে বাংলাদেশে আসার আমন্ত্রণ, পুরো বাংলাদেশ এখন এটাই চাচ্ছে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে ২০১১ সালের ৬ সেপ্টেম্বর আমাদের লাল-সবুজের বাংলায় এসেছিলেন জানি। তবুও আমরা অনেকেই তখন আপনাকে দেখতে পারিনি। সময়ের ব্যবধানে আপনার বহু নতুন ভক্তও তৈরি হয়েছে। বিশ্বকাপ জেতা মেসিকে দেখার অপেক্ষায় আছি আমরা। আপনাকে সামনে থেকে দেখতে বাংলাদেশে এখন বহু চোখের তৃষ্ণা। আশা করি নিরাশ করবেন না, ফুটবলের জাদুকর মেসি।

ইতি,

কেকা

শিশু সাংবাদিক

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com