স্বাগত ২০২৩: পড়তে চাই শত বই, হতে চাই স্বাস্থ্যবান

নতুন বছরে যেন মানসিকভাবে আরো পরিণত হয়ে উঠতে পারি সে প্রত্যাশা করছি নিজের জন্য।
স্বাগত ২০২৩: পড়তে চাই শত বই, হতে চাই স্বাস্থ্যবান

ইংরেজি পঞ্জিকার পাতায় এল নতুন বছর ২০২৩। ফেলে আসা বছর থেকে যেন নতুন বছরটা বেশি ভালো কাটে, এটাই আমরা প্রত্যাশা করে থাকি।

২০২২ সাল আসলে বিশ্বের জন্য সুন্দর একটি বছর ছিল। দীর্ঘ দুই বছর পর মহামারি করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে ধীরে ধীরে মুক্তি পেয়েছে সবাই। এছাড়া ফুটবল ও ক্রিকেট উন্মাদনায় কেটেছে সারাবছর। তবে বছর শেষে ফুটবলের রাজা পেলের মৃত্যু স্তম্ভিত করে দিয়েছে সবাইকে। সারা বিশ্বের জন্য প্রত্যাশা থাকবে নতুন বছরটা যেন সুন্দরভাবে কাটাতে পারে সবাই। আর কোনো মহামারি বা যুদ্ধ যেন আমাদের জীবনযাপণকে বিঘ্নিত করতে না পারে।

আমাদের দেশের জন্যও ২০২২ সাল সুন্দর ছিল। আমাদের মেয়ে ফুটবলারদের সেই বিজয় আর উদযাপনই দেশের সবচেয়ে আনন্দের মুহূর্ত ছিল বলা যায়। আবার আমাদের স্বপ্নের পদ্মা সেতু খুলেছে এ বছরেই। মেট্রোরেলও চালু হয়েছে এ বছরেই।

আমার নিজের জন্যও ২০২২ সালটা সুন্দর ছিল। বছরের শুরুটা করেছিলাম এক পাহাড়ে দাঁড়িয়ে সূর্যদয় দেখে আর হিমালয়ের উপর সূর্যের প্রথম কিরণ পড়তে দেখে। তাই আমার বছরটাও বরফের মতো শুভ্র ও সূর্যের কিরণের মতো সোনালি গেছে বলাই যায়।

ওই বছরে আমি আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ ধাপ সম্পন্ন করেছি, চুকিয়েছি আমার মাধ্যমিকের পড়াশোনার পাঠ।

নতুন বছরে যেন মানসিকভাবে আরো পরিণত হয়ে উঠতে পারি সে প্রত্যাশা করছি নিজের জন্য। এ বছর নিজেকে আমি একজন স্বাস্থ্যবান মানুষ হিসেবে দেখতে চাই। ঘুম ও খাওয়ার স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে চাই।

ফেলে আসা বছরে আমি বেশি বই পড়তে পারিনি। একশ বইয়ের লক্ষ্য নিয়ে বছর শুরু করলেও অর্ধেকের কাছাকাছি মাত্র যেতে পেরেছি। তাই নতুন বছরে আমার লক্ষ্য যেন ১০০টি বই পড়তে পারি। এছাড়াও আমি অনেকগুলো সিরিজ-চলচ্চিত্রও দেখতে চাই। আর অনেক গেমও খেলতে চাই, যেগুলো অবশ্যই শিক্ষণীয়। এ লক্ষ্যগুলো পূরণ করতে পারলেই নতুন বছরকে আমি সফল বলতে পারব।

নতুন বছর শুরুর সময় প্রতি বছরই আমি এ ধরনের প্রত্যাশার তালিকা করতে ব্যস্ত হয়ে যাই। বছর শেষে তার সব হয়ত পূরণ হয় না। কিন্তু প্রতি বছর পুরনোকে পেছনে ফেলা ও নতুনকে গ্রহণ করে নতুন ভাবে পথচলাকে সুন্দর চর্চা বলে মনে হয় আমার কাছে।

প্রত্যাশা করছি, ২০২৩ সাল বিশ্বের সকল শিশুর জন্য সুন্দর ও সহজ হোক।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: খুলনা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com