ছোটদের জন্য বিখ্যাত সাহিত্যিকরা - hello
আমার কথা

সুদীপ বিশ্বাস (১৫), গোপালগঞ্জ

Published: 2015-08-30 13:48:15.0 BdST Updated: 2015-08-30 15:14:47.0 BdST

শিশুদের জন্য যে কজন সাহিত্যিক লিখেছেন বা লিখছেন তাদের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রেষ্ঠ মনে হয় আমার। নিঃসন্দেহে উনি আমার প্রিয় লেখকদের একজন।

তিনি ছোটদের জন্য গল্প লিখেছেন, লিখেছেন কবিতা। বীরপুরুষ, ছুটি, তালগাছ তার উৎকৃষ্ট উদাহরণ। তার লেখা খোকাবাবুর প্রত্যাবর্তন ও ছুটি গল্প পড়তে পড়তে আমার দাদামশাইও ছেলেবেলায় ডুব দেন।

রবীন্দ্রনাথের পরেই যার নাম বলতে হয়, তিনি উপেন্দ্রকিশোর রায় চৌধুরী। তার টুনটুনির গল্প, ছোটদের রামায়ন মহাভারত,  গুপি গাইন বাঘা বাইন কোন শিশুর না পছন্দ। 

উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর যোগ্য উত্তরসুরী পুত্র  সুকুমার রায় ও পৌত্র সত্যজিৎ রায় এ ধারা অব্যাহত রাখেন।

যারা বই পড়ে তাদের সংগ্রহে এক খানা বই থাকে যদি তবে তা ‘সুকুমার রায়ের শিশু সমগ্র’ না হয়েই পারে না। তার লেখা রাম গড়ুরের ছানা, কুমড়ো পটাশ, হুকোমুখো হ্যাংলা, গোঁফচুরি  আজও আমাদের প্রিয় ছড়া।    

সত্যজিৎ রায় শিশু-কিশোরদের জন্য রহস্য গল্প ও অন্য বিখ্যাত চরিত্র সৃষ্টি করেছেন। এরা আমাদের কাছে সত্যজিৎ রায়ের চেয়েও বেশি চেনা। প্রফেসর শঙ্কু, ফেলুদা আমার কাছে শার্লক হোমের মতই প্রিয়।

এরপর যার নাম আমাকে বলতেই হবে তিনি হলেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। শিশুদের জন্য লিখেছেন, আম আঁটির ভেঁপু, পড়ে পাওয়া, চাঁদের পাহাড়, কিন্নর দলের মতো আরো কত কালজয়ী লেখা।

তার লেখা থেকেই সত্যজিৎ রায় তৈরি করেন বিখ্যাত চলচ্চিত্র পথের পাঁচালী। আর এটা নির্মাণ করে তিনি ‘অস্কার’ও পান।   

এবার যার নাম মনে আসছে তিনি শিশু সাহিত্যিক মোহাম্মদ নাসির আলী। তিনি শিশুদের জন্য প্রচুর লিখে গেছেন। লেবু মামার সপ্ত কাণ্ড, আলিফ লায়লার গল্প,  একের পিঠে দুই,  হাসতে হাসতে খুন, বারশো বানরের পাল্লায় এরকম অনেক অনেক মজার ও জনপ্রিয় বই আছে তার।

সব শেষে আমার প্রিয়, এমন কি এখনকার অনেক শিশু-কিশোরদের সবচেয়ে প্রিয় মুহাম্মদ জাফর ইকবাল শিশুদের জন্য লিখেই যাচ্ছেন। তিনি আমাদের নিয়ে যান কল্পনার জগতে। তার সায়েন্স ফিকশনগুলো নিঃসন্দেহে বাংলা সাহিত্যের সেরা সায়েন্স ফিকশন। সেরিনা, অ্যানিম্যান, মহাকাশে মহাত্রাস, টুকুনজিল আমার প্রিয় বই।

এছাড়াও আমার বন্ধু রাশেদ, আমি তপু, দিপু নাম্বার-২ অনন্য লেখনি। এসব বইয়ে শিশুদের যাপিত জীবন, তাদের মানসিক শক্তি, তারাও যে অসম্ভব কে সম্ভব করে তুলতে পারে তা তিনি তুলে ধরেছেন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত