সুস্থ থাকতে প্রয়োজন পুষ্টিকর খাবার

স্বাস্থ্যই সকল সুখের মূল, সুখী হওয়ার উপায়গুলোর মধ্যে অন্যতম একটি হলো নিজের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা। আমি মনে করি, স্বাস্থ্য ভালো না থাকলে কোনো কিছুতে সুখী হওয়া সম্ভব নয়।
সুস্থ থাকতে প্রয়োজন পুষ্টিকর খাবার

তাই সুস্থ শরীরের জন্য সবারই স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। আর এই স্বাস্থ্যকর খাবারের তালিকায় আমাদের ছয়টি খাদ্য উপাদান অবশ্যই রাখা উচিত। যেমন, শর্করা, স্নেহ, প্রোটিন, খনিজ, ভিটামিন ও পানি। তাই আমাদের এমন সব খাবার খাওয়া উচিত যে খাবারগুলোতে এই ছয় ধরনের খাদ্য উপাদান বিদ্যমান থাকে।

আমি সব সময় এই উপাদানগুলো খেয়াল রেখে খাই। আমি অতিরিক্ত চিনি ও লবণযুক্ত খাবার খাই না। চর্বি যেমন ঘি, মাখন, ডালডা ও মাংসের সঙ্গে লেগে থাকা চর্বিও খাই না।

পিৎজা, বার্গার ও অন্যান্য ফ্রাই খাবার থেকে বিরত থাকার চেষ্টা করি। বেশি বেশি পানি পান করি। আর বাইরে থেকে খাবার কিছু কিনে আনলে সব সময় মেয়াদ আছে কি না দেখে আনি। এছাড়া আমি সব সময় পরিমিত খাবার খাই।

আমি মনে করি, আমাদের প্রতিদিনের খাবার তালিকায় স্বাস্থ্যকর খাবার থাকলে আমরা পাব একটি সুস্থ ও সুন্দর জীবন। আর আমাদের শরীর ভালো থাকলে আমরা লেখাপড়া, খেলাধুলা ও অন্যান্য কাজ করতে উদ্যোম পাব। তাই আমাদের সচেতন ভাবে খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io