বয়ঃসন্ধি: জানতে হবে অনেক কিছুই

 শৈশবের পরই আসে বয়ঃসন্ধিকাল। শিশু থেকে আমরা হয়ে যাই কিশোর-কিশোরী।
বয়ঃসন্ধি: জানতে হবে অনেক কিছুই

২০১৮ সালে প্রকাশিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, মানুষের মস্তিস্কের 'হাইপোথ্যালামাস' থেকে যখন হরমোন নিঃসরণ শুরু হয়, তখন থেকেই বয়ঃসন্ধি শুরু হয় বলে মনে করা হয়। ওই হরমোন দেহের পিটুইটারি গ্ল্যান্ড এবং গোনাডাল গ্ল্যান্ডগুলোকে সক্রিয় করে তোলে।

বয়ঃসন্ধিকালে ছেলে বা মেয়ের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন পরিবর্তন দেখা যায়। মেয়েদের ক্ষেত্রে উচ্চতা ও ওজন বৃদ্ধি পায়, শরীর ভারি হয়, শরীরের বিভিন্ন হাড় মোটা ও দৃঢ় হয়, ঋতুস্রাব শুরু হয়। তবে মেয়েদের ক্ষেত্রে কারো আগে বা পরে ঋতুস্রাব শুরু হতে পারে।

অন্যদিকে ছেলেদের ক্ষেত্রে উচ্চতা ও ওজন বৃদ্ধি পায়, দাড়ি-গোঁফ গজায়। শরীরে দৃঢ়তা আসে, বুক ও কাঁধ  চওড়া হয়, গলার স্বর ভেঙে যায়, স্বপ্নদোষ হয় ইত্যাদি।

সবার উচ্চতা একইভাবে নাও বৃদ্ধি পেতে পারে। এই পরিবর্তনগুলোর ক্ষেত্রে সময়ের হেরফেরও ঘটতে পারে। বয়ঃসন্ধিকালের সাথে পরিচয় না থাকায় অনেকেই নিজের শারীরিক ও মানসিক পরিবর্তনে আতঙ্কিত হয়ে পড়ে।

প্রজনন স্বাস্থ্য সম্পর্কে আমাদের পাঠ্যপুস্তকে ধারণা দেওয়া আছে। তবে ক্লাসে শিক্ষকরা অনেকেই বিষয়টি পড়াতে অস্বস্তি বোধ করেন। এমনকি আমি দেখেছি স্কুলে বইয়ের এই অধ্যায়গুলো স্ট্যাপলার পিন দিয়ে আটকে দেওয়া হয়েছে। সচেতনভাবে এড়িয়ে যাওয়া হচ্ছে বিষয়টি।

নিজেদের শরীরে ঘটে যাওয়া স্বাভাবিক প্রক্রিয়া নিয়ে এত রাখঢাক কেন থাকবে তা বুঝতে পারি না। মানসিক ও শারিরীকভাবে সুস্থ থাকতে হলে অবশ্যই আমাদের জানতে হবে বয়ঃসন্ধির প্রতিটি বিষয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io