আমি শিখতে ভালোবাসি

আমার মহাকাশের অজানা রহস্য জানতে ভালো লাগে। সাহিত্য ভালো লাগে। গান ভালো লাগে। লেখালেখি করাটা আমার অনেক পছন্দের একটি বিষয়। আর আমি চাই পৃথিবীর সকল শিশুদের জীবন সুন্দর হোক।
আমি শিখতে ভালোবাসি

কিন্তু ভালো লাগলে, পছন্দ করলে বা চাইলেই তো হবে না। তার জন্য কাজও করতে হবে। তাই আরো অনেকের মতো পড়াশোনার পাশাপাশি আরো কিছু দক্ষতা অর্জনের জন্য অনুশীলন করি। 

করোনাভাইরাস মহামারির সময় আমি মহাকাশ নিয়ে নানা রকম ভিডিও দেখেছি। পড়াশোনা করেছি। জানতে চেষ্টা করেছি পৃথিবী সৃষ্টির আগে কী ছিল, কেমন ছিল? সময় পেলেই পাঠ্যবই আর গুগোল থেকে আমি জানার চেষ্টা করি অন্য গ্রহগুলিইবা কেমন। 

আমার পরিবার থেকে শুরু করে স্কুলসহ সব জায়গাতেই ভাষা শিক্ষার উপর গুরুত্ব দেওয়া হয়। বই পড়া আমার প্রিয় শখগুলোর একটি। বিভিন্ন ভাষায় লেখা বইগুলো আমি সে ভাষাতেই পড়তে চাই। তাই বাংলা, ইংরেজির পাশাপাশি শেখার চেষ্টা করছি আরো দুই একটি ভাষা। সুযোগ পেলে এর সংখ্যা আমি আরো বাড়াতে চাই। আর শেখাতেও চাই আমি যা শিখছি। 

আমরা ক’জন বন্ধু, আত্মীয়, প্রতিবেশী মিলে একটা দল করেছি। আমরা নিজেরাই দলের নেতা। নিজেরাই কর্মী। বিভিন্ন সময় আমরা আমাদের মতো করে মানুষের পাশে দাঁড়াই। এখান থেকে আমি শিখছি কীভাবে একতাবদ্ধ হওয়া যায়। দল পরিচালনা করা যায়। সমস্যা সমাধান করা যায়। তাছাড়া স্কুলের গ্রুপ এসাইনমেন্ট থেকেও আমি শিখছি নলেজ শেয়ারিং। 

লেখালেখিতে আমি দক্ষ হয়ে উঠতে চাই। নিজের ভালো লাগা ও বিভিন্ন ভাষায় রচিত জীবন বদলে দেওয়া গল্প, উপন্যাসকে নিয়ে আসতে চাই আমাদের দেশের মানুষের জন্য। আর এই দক্ষতা অর্জনে হ্যালো আমার প্রিয় পাঠশালা। হ্যালোর সহযোগিতা না পেলে যতটুকু শিখেছি তা আমার শেখা হতো না। 

সম্প্রতি আমি ছায়ানট থেকে শেষ করলাম সঙ্গীত সূচনার চার বছর মেয়াদের একটি কোর্স। অন্যান্য গানের সাথে রবীন্দ্র সঙ্গীত আমার খুব ভালো লাগে। মনে হয় পৃথিবীতে এমন কোনো সময় নেই যার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর গান লিখেননি। সুখ, দুঃখ, আনন্দ, অবসাদ সব সময়ের জন্য তিনি গান লিখেছেন। ইচ্ছা আছে রবীন্দ্র সঙ্গীত শিখব।

আমরা সবাই যদি পড়াশোনার পাশাপাশি যার যা ভালো লাগে তাতে দক্ষতা অর্জন করতে পারি তা হলে তা কোনো না কোনো সময় কাজে লাগবে আর আমরা নিজেরাও সমৃদ্ধ হব।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io