অচেনা মানুষগুলোকে ধন্যবাদ | hello.bdnews24.com
আমার কথা

তাজুল ইসলাম ছামি (১৫), সিলেট

Published: 2022-05-10 21:16:27.0 BdST Updated: 2022-05-10 21:16:27.0 BdST

আমি মায়ের কাছে শুনেছি, ছোটবেলায় আমাদের টিকা দিতে হয়েছে। কিন্তু সেই সময়ের কথা আমার মনে নেই।

তবে একটা দিনের কথা মনে থাকবে আজীবন। আমি যখন শিশু শ্রেণিতে পড়ি তখন আমাদের স্কুলে টিকা দেওয়া হয়। তখন আমি খুব খুশি হয়ে মায়ের সাথে স্কুলে যাই টিকা দিতে।

গিয়ে দেখি আমার সহপাঠিরা সবাই আসছে টিকা দিতে। একজন টিকা নেওয়ার আগেই সিরিঞ্জ দেখেই কান্না শুরু করেছে। ও মাগো, বাবাগো, বাঁচাও- চিৎকার করে বলছিল সে।

স্বাস্থ্যকর্মী তার কান্নাকাটি বন্ধ করার জন্য বলছিলেন, "কিচ্ছু না, কিচ্ছু না, পিঁপড়ের কামড়ের চাইতেও কম কষ্ট।" নানা কিছু বলে তাকে প্রবোধ দেওয়ার চেষ্টা করছিলেন।

আমি তার কান্না দেখে ভয় পেয়ে যাই। ভয়ে কান্না শুরু করি। বলছিলাম, টিকা দেব না। তখন মা আমাকে বলেছিলেন, “টিকা দেওয়া ভালো। টিকা দিয়ে দে বাবা কিচ্ছু হবে না।” 

স্বাস্থ্যকর্মীও বলছিলেন টিকা দিলে শরীরে রোগ জীবাণু কম হয়। শরীর সুস্থ থাকবে। সবার কথা শোনার পরেও বলছিলাম, আমি টিকা দেব না। 

তখন আমাকে মায়ের কোলে বসিয়ে শক্ত করে ধরে টিকা দেওয়া হয়। আমি বুঝতে পারিনি যে টিকা দেওয়া হয়ে গেছে।  টিকা দেওয়ার পরও আমি বলছিলাম, আমি টিকা দেব না। 

তখন সবাই হাসছিল। মজা করে বলছিল, আর দেওয়া লাগবে না। আমরা তোমাকে টিকা দিয়ে দিয়েছি। তখন আমি অবাক হয়ে যাই। মনে মনে বলি, কেন জন্য আমি এত ভয় পেলাম!

টিকা দিতে আমাকে যারা সাহায্য করেছেন তাদের কথা মনে থাকবে সব সময়। তাদের প্রতি রইল অফুরন্ত ভালোবাসা। তাদেরকে জানাই অনেক অনেক ধন্যবাদ। তারা আমাকে জীবনের সুরক্ষা দিয়েছিলেন যখন আমি অবুঝ ছিলাম।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত