ধন্যবাদ যারা আমায় দিয়েছেন টিকার সুরক্ষা | hello.bdnews24.com
আমার কথা

কাশফিয়া জান্নাত কুহু (১১), ঢাকা

Published: 2022-05-08 14:54:00.0 BdST Updated: 2022-05-08 14:54:00.0 BdST

আমার নাম কাশফিয়া জান্নাত কুহু। আমার বয়স যখন চার বছর, তখন আমি রুবেলার টিকা নিয়েছিলাম।

ইনজেকশনের সূচের প্রতি সবার মতো আমারও ভীতি ছিল। কিন্তু, সেদিনের টিকা নেওয়ার পর আমার সব ভয় কেটে গেছে।

তাই আমি আজ তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে একটি চিঠি লিখছি যাদের জন্য সিরিঞ্জের প্রতি আমার ভয় কেটে গেছে, টিকা নিয়ে আমি সুরক্ষিত আছি।

প্রথমেই আমি আমার মা এবং বড় বোনকে ধন্যবাদ জানাব। কারণ, আমার মা সেদিন আমাকে এবং আমার বড় বোনকে এক সাথে ইপিআই টিকা কেন্দ্রে নিয়ে গিয়েছিলেন। তিনি আমাদের বুঝিয়েছিলেন যে, এটি আমাদের ভালোর জন্যই দেওয়া হয়। এছাড়া, আমার বড় বোন কেকাও যেহেতু টিকা নিয়েছিল তাই আমি আরো কিছুটা সাহস পেয়েছিলাম। তাই আমি তাদের ধন্যবাদ জানাই।

আমাদের বাড়ি থেকে টিকা কেন্দ্রটি খুব বেশি দূরে না হওয়ায় আমরা হেঁটেই সেখানে গিয়েছিলাম। সেখানে যাওয়ার পর একজন নার্স খুব যত্ন সহকারে আমাকে ও আমার বড় বোনকে টিকা দিয়েছিলেন। টিকা দেওয়ার সময় তার মুখ ছিল হাসি মাখা। এজন্য আমি টিকা দিতে কোনো ভয় পাইনি। এছাড়া, তার দক্ষ হাত আমাকে বুঝতেই দেয়নি কখন আমাকে টিকা দেওয়া হয়েছে। আমি তেমন কোনো ব্যাথা অনুভব করিনি। আমি সেই স্বাস্থ্যকর্মীকে ধন্যবাদ জানাতে চাই যিনি তার দক্ষতার পরিচয় দিয়ে আমার ভয় ভাঙিয়ে দিয়েছিলেন।

আমি জেনেছি, একটি টিকা তৈরির পেছনে অনেক অনেক গবেষক কাজ করেন। যাদের দীর্ঘ দিনের অক্লান্ত প্রচেষ্টার ফলে তৈরি হয় আমাদের জীবন রক্ষাকারী এসব টিকা। টিকা তৈরির পর গিনিপিগদের ওপর এসবের কার্যকারিতার পরীক্ষা করা হয়। প্রাথমিক পর্যায়ে অন্যান্য প্রাণীর উপর পরীক্ষা করা হলেও চূড়ান্ত অনুমোদনের আগে মানুষের উপরও এ টিকা পরীক্ষা করা হয়। যারা আমাদের নিরাপত্তার কথা ভেবে নিজেদের জীবনের ঝুঁকি নিয়েছেন তাদের ধন্যবাদ দেওয়ার ভাষা খুঁজে পাচ্ছি না।

আমার টিকা নেওয়ার পেছনে যেসকল মানুষের অবদান আছে তাদের প্রতি আমার অকৃত্রিম ভালোবাসা। ধন্যবাদ সবাইকে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত