মে দিবসের আলোচনায় থাকে না শ্রমজীবী শিশুরা! | hello.bdnews24.com
আমার কথা

আফ্রিদা জাহিন (১৪), রংপুর ; আজমল তাহসিন মাহিব (১৩), ঢাকা

Published: 2022-05-02 13:22:43.0 BdST Updated: 2022-05-02 13:43:27.0 BdST

শ্রমজীবী মানুষদের জন্য পালিত হয় মে দিবস। ভাগ্যের নির্মম পরিহাসে শিশুদের সাথেও যুক্ত শ্রম শব্দটি।

আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শহীদদের আত্মত্যাগকে স্মরণ করা হয় দিবসটি উদযাপনের মাধ্যমে।

১৮৮৬ খ্রিস্টাব্দের পহেলা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের সামনে দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে হাজারো শ্রমিক জড়ো হয়। তখন মার্কিন পুলিশ শ্রমিকদের ঘিরে রেখেছিল। তাদের ঘিরে থাকা পুলিশ বাহিনীর প্রতি হঠাৎ করেই কেউ একজন বোমা নিক্ষেপ করে।

সেই অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের কারণে কিছু পুলিশ আহত হয় ও নিহত হয়। আর অন্যান্য পুলিশ হে মার্কেটের শ্রমিকদের উপর অতর্কিত গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন নিরীহ শ্রমিক পিচঢালা রাস্তায় লুটিয়ে পড়ে।
১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর ঘটনাকে স্বীকৃতি দিয়ে পহেলা মে কে আন্তজার্তিক শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে সারাবিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস। এখন বিশ্বের প্রায় ৮০টি দেশে ‘পহেলা মে’ জাতীয় ছুটির দিন।

শিশু শ্রমজীবীদের জন্য যেন এ দিবস কোনো সুফলই আনে নাই। যারা উদযাপন করে এই দিবসটি তাদের আলোচনাতেও খুব একটা জায়গা পায় না শ্রমজীবী শিশুরা।

কম টাকায় শিশুদের যতক্ষণ খুশি কাজ করিয়ে নেওয়ার প্রবণতা আছে অনেকের। শিশুদের সঙ্গে বেতন নিয়েও যেমন বৈষম্য রয়েছে তেমনি নির্যাতনের ঘটনা ঘটে হরহামেশাই।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত