লিঙ্গ বৈষম্য কমবে কমে?

লিঙ্গ বৈষম্য কমবে কমে?

একটি মানুষকে দেখলে প্রথমেই আমরা একটা ক্যাটাগরিতে আলাদা করে ফেলার চেষ্টা করি। তারমধ্যে লিঙ্গ পরিচয় একটি।

সে একটি মানুষ, এভাবে যতটা ভাবতে না পারি তার আগে তাকে ভাগ করে ফেলি সে ছেলে নাকি মেয়ে। আর এই ভাবনার জন্যই সমাজে বিদ্যমান রয়েছে অনেক বৈষম্য।

আমি ও আমার ছোট বোন একটি ঘরোয়া দাওয়াতে এক আত্মীয়ের বাসায় গিয়েছিলাম। সেখানে অনেক আড্ডা হয়েছে, আনন্দ হয়েছে। তবে রান্না শেষ হতে একটু দেরি হয়ে গিয়েছিল অর্থাৎ দুপুর গড়িয়ে প্রায় বিকেল। ততক্ষণে প্রচণ্ড খিদা পেয়েছে আমাদের দুজনেরই।

সবাই মেঝেতে পাটি বিছিয়ে খেতে বসল। কিন্তু আমাদের ওই আত্মীয়রা বলছিলেন, ছেলেরা আগে খাবে মেয়েরা পরে। কারণ সেখানে জায়গা ও থালা-বাসন কম ছিল। তাই আমি, আঙ্কেলসহ পুরুষ আত্মীয় সবাই মিলে খেতে বসি।

কিন্তু আমার মাথায় কাজ করছিল আমার বোনের কথা। তারও তো প্রচণ্ড খিদা পেয়েছে, কিন্তু লজ্জায় সে বলতে পারছে না। বললে হয়ত আমাদের সাথে বসতে দিবে, কিন্তু সে অপেক্ষা করছিল।

লিঙ্গ বৈষম্য বোঝানোর জন্য এটা খুবই ছোট একটা বিষয় আমি জানি। কিন্তু এই বার্তাটি দিতে চেয়েছি যে, মেয়ে পরিচয়টি সামনে আনা গেলে তাকে দ্বিতীয় শ্রেণি বা পেছনে ফেলে দেওয়া যায়। ঢাকা শহরে অনেক বাস দেখি মেয়েদের তুলতে চায় না। দূর থেকে হাত নাড়িয়ে না করে দেওয়া হয়।

পুরুষের জন্য যেখানে অবারিত সুযোগ না সম্মান অপেক্ষা করতে থাকে সেখানে নারী হলে অনেক ক্ষেত্রেই সেটা দেওয়া হয় না। রাস্তায় কোনো অন্যায় দেখলে কোনো নারী সেটার প্রতিবাদ করলে আশেপাশের অনেক পুরুষই বলে মহিলা মানুষ এত কথা বলবে কেন ইত্যাদি। নারী যে কোনো অংশেই কম নয়, এটাই এখনো মেনে নিতে পারেনি আমাদের বড় একটি সংখ্যা।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com