কেন ভুলে যাচ্ছি সেই সম্প্রীতির কথা? | hello.bdnews24.com
আমার কথা

স্বপন সরকার (১৭), কুড়িগ্রাম

Published: 2022-01-09 23:09:38.0 BdST Updated: 2022-01-09 23:09:38.0 BdST

কবি বড়ু চণ্ডীদাস লিখেছিলেন, সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

বিশাল এই পৃথিবীতে দীর্ঘদিন থেকেই মানবজাতির বসবাস। আদিম যুগে পাহাড়ের পাদদেশ, মাটির গুহায় বাস করত মানুষ। বন্য প্রাণীর আক্রমণ থেকে বাঁচতে বল্লম, ধনুক, তীর ব্যবহার করত তারা। সব সময় সংঘবদ্ধ ছিল।

কালের বিবর্তনে তারা ধীরে ধীরে আধুনিক হয়েছে। এখন পুরো পৃথিবীকে হাতের মুঠোয় এনেছে। এখন এই মানবজাতি বিলাসবহুল জীবন যাপন করছে। নিজেদের বাসায় পালন করছে সে সময়কার হিংস্র প্রাণীগুলো। চিড়িয়াখানা নামক স্থানে এখন সেই প্রাণিদের দেখা মেলে, যেগুলো আদিম যুগে ভয়ের কারণ হয়ে দাঁড়াত।

মানবজাতি নিজেদের রক্ষার জন্য তৈরি করেছে পারমাণবিক বোমার মতো শক্তিশালী অস্ত্রও। তারা খাদ্যাভাসেও হয়েছে আধুনিক। প্রায় সবদিক দিয়েই এগিয়ে গেছে। এখন এক প্রান্ত থেকে অন্য প্রান্তের খবর পাওয়া যায় সহজেই। তবে তারা আধুনিকতায় হারিয়ে ফেলছে মানবিকতা।

মানবিকতা শেখানোর জন্য পৃথিবীতে যে ধর্মগুলো আসল, বিভিন্ন মহাপুরুষ জন্ম নিল, এখন সে ধর্ম নিয়েই মানুষ নিজেদের মধ্যে মারামারি কিংবা সহিংসতা করছে। সাধারণ মানুষের মগজধোলাই করে তাদের আক্রমণাত্মক, উগ্রবাদী হিসেবে প্রস্তুত করছে নানা স্বার্থে। 

২০২১ সালে বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের দুর্গাপূজায় হামলা, বাড়িঘর পুড়িয়ে দেয়া, ইসরাইলে মুসলিমদের উপর নির্যাতন- এরকম বিভিন্ন দেশে হয়ে আসছে সংখ্যালঘুদের প্রতি হিংস্র ঘটনা। এক ধর্মের অনুসারীরা অন্য ধর্মের প্রতি হয়ে উঠছে হিংস্র। 

সেই আদিম যুগের সংঘবদ্ধ মানবজাতি নিজেদের ক্ষতি নিজেরাই করছে। ভুলে যাচ্ছে সংঘবদ্ধ হয়ে থাকা, হারিয়ে ফেলছে একে-অপরের প্রতি বিশ্বাস। কেন এই ধর্ম নিয়ে বাড়াবাড়ি, কেন ভুলে যাচ্ছি সম্প্রীতির কথা?

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত