মায়ের বিকল্প নেই | hello.bdnews24.com
আমার কথা

জেসিকা জাফরিন অরপি (১৩), ঢাকা

Published: 2021-11-09 19:37:56.0 BdST Updated: 2021-11-09 19:37:56.0 BdST

'মা' শব্দটা আমাদের প্রায় সবার কাছেই গভীর অর্থ বহন করে। মায়ের বিকল্প আসলে মা-ই।

'মা' ডাকটা এতই মধুর যে, এটা উচ্চারণের সঙ্গে সঙ্গে মনের সব দুঃখ যেন নিমেষেই দূর হয়ে যায়। তবে ব্যস্ত জীবনে মায়ের তাৎপর্য অনেকেই বুঝতে পারি না। 

পৃথিবীতে নিঃস্বার্থ ভাবে যে মানুষটা ভালোবাসতে পারে তিনিই হলেন মা। যার ভালোবাসায় কোনো কিছুর বিনিময়ের জন্য হয় না, কোনো লক্ষ্য থাকে না, শর্ত থাকে না। 

মায়ের কোল আমাদের জন্য সবচেয়ে নিরাপদ আশ্রয় আর শান্তির জায়গা। শত ভুল করেও, শত কষ্ট পেয়েও এক নিমেষেই ক্ষমা করে দিতে পারেন মা। মানুষ যত বড় হয়েই যাক না কেন সে তার মায়ের কাছে শিশু হয়েই ধরা দিতে চায়। মায়ের কোলে মাথা রেখে শান্তির নিঃশ্বাস নিতে চায়। 

একটি শিশু পৃথিবীতে আসার পর খুবই অসহায় থাকে। সে নিজের কোরো কাজই করতে পারে না। তখন মা তাকে বুকে টেনে নিয়ে বড় করে থাকেন। এই মা-ই হলেন আমাদের প্রথম শিক্ষক, চিকিৎসক এবং আশ্রয়দাতা।  

মা না থাকলে কোনো মানুষই পৃথিবীতে সুন্দরভাবে বেড়ে উঠতে পারে না। যদি পুরো পৃথিবীর ভালোবাসা এক দিকে হয় আর মায়ের ভালোবাসা এক দিকে রাখা হয়, তাহলে মায়ের ভালোবাসাই জয় লাভ করবে।

মাকে আমরা অনেকে কষ্ট দেই বলেই বৃদ্ধাশ্রম আছে। যিনি আমাদের এত কষ্ট করে বড় করেন তাকে আমরা রেখে আসি আশ্রমে। যিনি নিজের শখ আহ্লাদ বিসর্জন দিয়েছেন শুধু সন্তানের মুখে হাসি ফোটাতে, তার শখগুলো আমরা পূরণ করি না। 

মা আমাদের যতটা আগলে রাখেন আমরাও যেন ততটা আগলে রাখতে পারি- এমনটাই প্রত্যাশা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত