সুষম খাবার সম্পর্কে জানাতে ভালো লাগে | hello.bdnews24.com
আমার কথা

মাহিরাহ মুর্তাজা কথা (০৭), কুষ্টিয়া

Published: 2021-10-30 11:18:24.0 BdST Updated: 2021-10-30 11:18:24.0 BdST

আমার আম্মু কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক। আম্মুর সাথে আমি পুষ্টি বিষয়ক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করি।

আমি চেষ্টা করি সেখান থেকে সুষম খাদ্য বিষয়ে জানতে ও শিশুদের জানাতে। সবাই কে বলি ভালো খাবার খেলে আমাদের অসুখ-বিসুখ কম হয়। আমার খুব ভালো লাগে এই কাজগুলো করতে।

গত বছরের মতো এবারও আমি আম্মুর সাথে বিশ্ব খাদ্য দিবসের শোভাযাত্রায় যোগদান করি। এবার বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য ছিল, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ-ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন।'

সকাল থেকেই খুব খুশিতে ছিলাম। আম্মুর সাথে দোকানে ব্যানার তৈরি করতেও গিয়েছিলাম। ব্যানার সাদা রঙের হবে সেটাও আমি বলেছিলাম। আম্মু সব সময়ই আমার মতামতকে গুরুত্ব দেন। এটা আমার খুবই ভালো লাগে।

শোভাযাত্রাটি কুষ্টিয়ার 'বঙ্গবন্ধু সমগ্র' থেকে শুরু করে 'বক চত্বরে' গিয়ে শেষ হয়। ওখানে আমরা সবাই দাঁড়িয়ে বক্তব্য দেই। এখানে অনেকেই চমৎকার সব কথা বলেছেন। আমি মনযোগ দিয়ে সবগুলো শুনেছি। সবশেষে আম্মুও বক্তব্য দেন।

খাদ্য দিবসে শিশুদের ভাবনা পর্বে আমিও কথা বলি। যেহেতু

আমরা সবাই খাবার খাই, তাই এর গুরুত্ব অস্বীকার করতে পারব না। তাই সুষম পুষ্টির বিষয়ে শিশুদেরও জানতে হবে।

আমি বক্তব্যে বলি যে, আমাদের মধ্যে যাদের প্রয়োজনের বেশি খাবার কেনার সামর্থ্য আছে তারা যেন খাবার নষ্ট না করি। কারণ আমাদের চারপাশে অনেক মানুষ আছে যারা ঠিকমতো খাবার খেতে পায় না। আসুন আমরা তাদের পাশে দাঁড়াই, খাবার নষ্ট না করি। তাহলেই তো আমরা সবাই খেতে পারব এবং ভালো থাকব।

আমি সবাইকে ধন্যবাদ দিয়ে কথা শেষ করি। কারণ আমার মতো এত ছোট্ট শিশুর কথাও সবাই মন দিয়ে শুনেছে। সবাই হাত তালিও দিয়েছে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত