স্কুলের প্রথম দিনটা স্মৃতি হয়ে থাকবে | hello.bdnews24.com
আমার কথা

শেখর চন্দ্র বর্মন (১৬), রংপুর

Published: 2021-09-21 21:26:45.0 BdST Updated: 2021-09-21 21:26:45.0 BdST

আমি দশম শ্রেণির শিক্ষার্থী। এসএসসি ২০২১ ব্যাচ। অনেকেই এই ব্যাচটার নাম দিয়েছে 'ঝুলন্ত ব্যাচ'। 

এই নামের পেছনের রহস্য সম্পর্কে আমি সেভাবে অবগত না হলেও আমরা যে ঝুলে আছি এটা নিয়ে কোনো সন্দেহ নেই। দু'বছর ধরে দশম শ্রেণির গণ্ডিটাই পেরোতে পারলাম না!

দীর্ঘ প্রায় দেড় বছর পর ১২ই সেপ্টেম্বর দেশের শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়। আমি রংপুরের পীরগাছা জে,এন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। আমাদের স্কুলে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১৩ টি কক্ষ রয়েছে। এছাড়া কারিগরি শাখা, স্কাউট, বিএনসিসি, ল্যাবসহ কিছু অব্যবহৃত কক্ষও রয়েছে।

স্কুল খোলার পর আমাদের সমস্যা হলো এই কক্ষ নিয়েই। মোটামুটি একটা মজার ঝামেলাও হয়ে গেল। সেটাও আমাদের স্কুলেরই ছোট ভাই-বোনদের সাথে। একদিকে আমরা পুরনো দশম শ্রেণি আর অন্যদিকে নতুন দশম শ্রেণি। যাদেরকে আমরা সচরাচর 'নিউ টেন' বলে ডাকি।

ঝামেলার কারণ হলো, দশম শ্রেণির জন্য নির্দিষ্ট কক্ষ রয়েছে। কিন্তু কারা বসবে সেখানে সেটি নিয়ে তৈরি হয় প্রশ্ন!

অবশ্য এরও খুব সুন্দর একটা সমাধান হয়েছে। কারণ সপ্তাহে প্রতিদিন আমরা দুই দশম শ্রেণি ক্লাস করব কিন্তু বাকি শ্রেণিরা সপ্তাহে একদিন করে করবে। তাই কক্ষের অভাব হলো না। কিন্তু দশম শ্রেণির কক্ষ না আমরা ছাড়ব, আর না ওরা।

এই সমস্যার একটা মজার সমাধানও হয়েছে। ক্লাস শুরু হওয়ার কিছুক্ষণ আগেই এর একটা বিহিত করেছি আমরা। প্রথমদিকে দশম শ্রেণির ছাত্ররা যখন ক্লাসরুমে প্রবেশ করবে এমন সময় আমরা বললাম ভাইয়া এটা তো আমাদের জন্য। তোমাদের জন্য ওই যে ওই রুমটা দেখছো, ওটাতে ব্যবস্থা করা হয়েছে। আদতে এমন কোন নির্দেশনা ছিল না যে 'নিউ টেন' ওই কক্ষটায় ক্লাস করবে। 

তারা এখন নবম শ্রেণির কক্ষে ক্লাস করে আর আমরা দশম শ্রেণিতেই। আমরা এটা নিয়ে মজাও করি যে, তোমরা তো এখন নবমেই আছ।

তারপর কার রোল নম্বর কত ছিল সেটা উদ্ধার করতে হলো। শিক্ষকরা আমাদের সাহায্য করলেন। এদিন আমার এক বান্ধবীর জন্মদিনও ছিল। বেশ আনন্দ করেছি আমরা। সবমিলিয়ে দারুণ কেটেছে প্রথম দিনটা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত