কলেজ জীবনের প্রথম ক্লাস (ভিডিওসহ) | hello.bdnews24.com
আমার কথা

জাহাঙ্গীর আলম (১৭), লালমনিরহাট

Published: 2021-09-13 00:32:48.0 BdST Updated: 2021-09-15 00:21:14.0 BdST

মহামারির জন্য দীর্ঘ ছুটির পর ১২ সেপ্টেম্বর খোলা হয় স্কুল ও কলেজ। দেশের সব শিক্ষার্থীর মতো আমিও এই দিনটির জন্য অপেক্ষায় ছিলাম।

এসএসসি পরীক্ষা দেয়ার পর সব শিক্ষার্থীরই স্বপ্ন থাকে কলেজে যাওয়ার। কিন্তু কলেজে ভর্তি হওয়ার প্রায় এক বছর পর প্রথমবারের মতো কলেজ ক্যাম্পাসে পা রাখার সুযোগ পেলাম শনিবার। একদিকে যেমন দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠানে ফেরা ও বন্ধুদের সাথে দেখা করার আনন্দ এবং অন্যদিকে জীবনে প্রথম কলেজের গন্ডিতে প্রবেশের আনন্দ। সব মিলে এক অন্যরকম উত্তেজনা কাজ করছিল নিজের মধ্যে।

কলেজ ক্যাম্পাস নবীন ও পুরাতন শিক্ষার্থী ও শিক্ষকদের মিলনমেলায় এক উৎসব মুখর পরিবেশ তৈরি করেছিল। মোটামুটি প্রায় সবাই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে কলেজ ক্যাম্পাসে এসেছে। মূল ফটক এবং প্রতিটি শ্রেণিকক্ষের সামনেই সচেতনতামূলক ব্যানার লাগানো হয়েছে। প্রতিটি ভবনের সামনে ছিল সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা। শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণও করা হয়।

প্রথমদিন পড়াশোনা যে খুব একটা হয়েছে তা নয়। এই দীর্ঘ অবসরে পড়াশোনার যে ক্ষতি হয়েছে এসব নিয়েই মূলত আলোচনা করেছেন শিক্ষকরা। ভবিষ্যতে আমরা কীভাবে তা পুষিয়ে নিতে পারব সেসব নিয়েও দিকনির্দেশনা দিয়েছেন তারা।

কলেজে আমার স্কুল বন্ধুদের সাথে দেখা হওয়া এবং নতুন অনেকের সাথে বন্ধুত্ব তৈরি হওয়ার বিষয়টি আমি বেশ উপভোগ করেছি। শিক্ষকদের সাথে পরিচিত হয়েও ভালো লেগেছে। সত্যিই এই দিনটি আমার জীবনের জন্য একটি অসাধারণ মুহূর্ত তৈরি করেছে, যা জীবনের প্রথম স্কুলে পা দেওয়ার মতোই এক অনন্য অনুভূতি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত