নারী হয়রানি বন্ধে সচেতনতা দরকার ঘরে ঘরে | hello.bdnews24.com
আমার কথা

নাফিসা নাওয়ার অথৈ (১৫), ঢাকা

Published: 2021-07-25 22:00:42.0 BdST Updated: 2021-07-25 22:00:42.0 BdST

ঘরের বাইরে মেয়েরা হয়রানির শিকার আগেও হয়েছে, এখনো হচ্ছে। মেয়ে সন্তানের অভিভাবকরা এটা নিয়ে কতটা দুশ্চিন্তায় থাকেন তা শুধুমাত্রই তারাই জানেন।

অনেক বাধা বিপত্তি পেরিয়ে নারীরা এগিয়ে গেলেও এখনো নারীকে হয়রানির শিকার হতে হয়। নারীর সুরক্ষা নিয়ে এখনো ভয় আর আতঙ্ক রয়েছে বিস্তর।

হয়রানি ঠেকাতে কেউ কেউ তো মেয়েদের ঘরের বাইরে যেতেই বাধা দেন। বলেন মেয়েরা বাইরে যেতে পারবে না, মেয়েরা মাঠে খেলতে পারবে না, মেয়েদের ছেলে বন্ধু থাকতে পারবে না কত কথা।

আমি মনে করি, যাদের ছেলে সন্তান রয়েছে তাদের দায়িত্বও অনেক। শুধু মেয়েকে নয় ছেলেকেও শেখাতে হবে মেয়েদের সুরক্ষার বিষয়ে। অন্যের প্রতি সহানুভূতিশীল হওয়ার শিক্ষা দিতে হবে। আমাদের অভিভাবকরা সন্তানের সাথে মিশতে চান না। অথচ বন্ধু হয়ে তাদের সাথে খোলাখুলি কথা বললে এসব সমস্যার সমাধান হতে পারে।

যদি সমাজে উত্যক্তকারী না থাকত, তাহলে আমরা কতটা মুক্ত পরিবেশে বিচরণ করতে পারতাম। এটা কল্পনা করলেই ভালো লাগে। তখন আমরা যেভাবে খুশি সেভাবেই চলাফেরা করতে পারতাম। বাইরে যাওয়ার সময় ভাবতে হতো না এখন রাত নাকি দিন। শুধু মেয়ে বলে আমি যে অনেক কিছু থেকে বঞ্চিত হই, এটা তখন থাকত না।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত