উৎসবে যেন স্বাস্থ্যবিধি না হারায়

বছর ঘুরে আবার এসেছে ইসলাম ধর্মাবলম্বীদের বড় উৎসব ঈদুল আজহা।
উৎসবে যেন স্বাস্থ্যবিধি না হারায়

ঈদকে ঘিরে নানা বয়স, শ্রেণি ও পেশার মানুষ উৎসবে মেতে ওঠে৷ এভাবেই গড়ে ওঠে মানুষে মানুষে ভ্রাতৃত্ব। কোরবানির ঈদ মানুষকে ত্যাগের মহিমা শেখায়। এই ত্যাগ স্বীকার যেকোনো ভাবেই হতে পারে।

এই যে মহামারিতে দিনরাত পরিশ্রম করে চলেছেন চিকিৎসকরা। ঈদের ছুটিও পাননি অনেকে। রোগীদের জন্য কি তারা ত্যাগ স্বীকার করছেন না? তাহলে আমাদেরও ত্যাগ স্বীকার করতে পারা উচিত। ঈদের আনন্দ তো থাকবেই। শোক, কষ্ট আমরা ভোলার চেষ্টা তো করবই। কিন্তু আনন্দের মধ্যে যেন ভুলে না যাই আমরা একটি মহামারি পরিস্থিতিতে আছি। এখানে আমাদের ত্যাগ স্বীকার করতে হবেই।

প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর মিছিলটাও হচ্ছে দীর্ঘ। বিশেষজ্ঞরা বার বার সতর্ক করে চলেছেন আমাদের। খবরে দেখলাম, হাসপাতালগুলো শয্যা সংকট দেখা৷ দিচ্ছে।

এমন একটা পরিস্থিতিতেও অনেকে ঈদ করতে বাড়ি যাচ্ছেন। ভিড়, জমায়েত ঠেলেই যাচ্ছেন। আমরা বেঁচে থাকলে আবার সুন্দর করে ঈদ উদযাপন তো অবশ্যই করতে পারব। অথচ বাড়িতে ফিরে বৃদ্ধ বাবা, মা, দাদা, দাদী কিংবা অসুস্থ কাউকে ঝুঁকিতে ফেলে দিচ্ছি আমরা। ব্যক্তি সচেতনতায় অতি ছোঁয়াচে এই ভাইরাসকে আমরা রুখে দিতে পারি অনেকটাই।

হয়ত অনেকেই একত্রিত হয়েছি আমরা। সবাই মিলে নানা আয়োজন করতে চাইব। সেই দিকটাতে অন্তত আমাদের ছাড়া দেওয়া উচিত। ঈদ এই একবারই তো নয়, প্রতি বছরই আসবে। আর একত্রিত হলেও যেন স্বাস্থ্যবিধি পালনে কোনো গাফিলতি না করি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com