‘মনের পশুরে কর জবাই’

বছর ঘুরে আবার এসেছে ঈদুল আজহা। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে বড় দুটি উৎসবের মধ্যে এটি একটি। 
‘মনের পশুরে কর জবাই’

ঈদুল আজহা আমাদের ত্যাগের বার্তা দেয়। মনের ভেতরে জমে থাকা কলুষতাকে বলি দেওয়ার শিক্ষা দেয়। তাই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার কবিতায় বলেছেন, ‘মনের পশুরে কর জবাই।’

কোরবানির মাংসের এক ভাগ গরিবদের প্রাপ্য। এখানেও অনেকে তা অনুসরণ করেন না। নিজেরা খাওয়ার জন্য ফ্রিজ অথবা রোদে তাপ দিয়ে শুটকি করে সেই মাংস সংরক্ষণ করেন। কিন্তু এটা ঈদুল আজহার শিক্ষা নয়। অথচ আমাদের অনেকেরই এসব নিয়ে কোনো মাথা ব্যথা  নেই।

আমাদের সমাজে অনেকে আছেন যারা দামি গরু কিংবা উট কিনে সেটা নিয়ে অহংকার করতে থাকেন। অন্যকে বোঝান কত সামর্থ্যবান তিনি। এ ধরনের অহংকার বলি দেওয়ার বার্তাও দেয় ঈদুল আজহা।

আমরা সবাই যখন পরিবার, স্বজনদের নিয়ে ঈদ কাটাতে ব্যস্ত তখন কিছু মানুষ ঈদুল আজহার মূলমন্ত্রকে বুকে ধারণ করে অন্যের সেবায় নিজের সবটুকু বিলিয়ে দিচ্ছেন। চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা, সংবাদকর্মীসহ অনেকে নিজের আনন্দ আমাদের জন্য বিসর্জন দেন। এটাও তাদের ত্যাগ। চিকিৎসকরা আজ মহামারির সঙ্গে লড়াই করছেন। ঈদের আনন্দটা ওই রোগীর সঙ্গেই তারা ভাগাভাগি করছেন।

ধনী-গরীবের বৈষম্য, অহংকার, ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্ব ও মানবিকতার শিক্ষা যদি আমরা নিতে পারি তবেই স্বার্থক আমাদের ঈদের মহিমা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com