শিশুদের জন্য সুস্থ ধারার বিনোদন চাই

টেলিভিশনে কার্টুন দেখা শিশুদের অন্যতম বিনোদনের একটি। খুব ছোট বয়স থেকেই শিশুরা বিভিন্ন কার্টুন দেখে বড় হচ্ছে। 
শিশুদের জন্য সুস্থ ধারার বিনোদন চাই

এই কার্টুনগুলোর বেশিরভাগই ভিন্ন দেশের ও সংস্কৃতির মিশ্রণে তৈরি। এটা আমরা সকলেই জানি শিশুরা অনুকরণপ্রিয়। শৈশবে এসব কার্টুন দেখার ফলে তাদের কোমল মন ও মস্তিষ্ক সেসব জিনিসই অনুকরণ করতে শিখছে। 

অনেক শিশুকে দেখি ভীনদেশী ভাষাতেই কথা বলছে। ভাষা ছাড়াও তারা কার্টুনে চরিত্রের মতো মিথ্যা কথা বলা, অযৌক্তিক মন্তব্য ও মারামারিসহ বিভিন্ন বিষয়ের প্রতি আকৃষ্ট হচ্ছে। যা তাদের শিশুমনকে বিভ্রান্ত করে তোলে। শিশুরা নিজ দেশ ও সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছে বলে আমার মনে হয়।

এক সময় আমাদের দেশে যে মীনা কার্টুনের প্রচলন ছিল তাতে অনেক শিক্ষণীয় ও উপদেশমূলক বিষয় দেখানো হতো, যা এখন সম্প্রচার হয় না বললেই চলে। আর হলেও সেগুলো পুরনো পর্ব। এরকম কার্টুনও আর আসছে না। এই শিশুদের আকৃষ্ট করার জন্য শুদ্ধ বাংলা ভাষায় এনিমেশন কার্টুন নির্মাণ করা দরকার। এর মাধ্যমে শিশুদের অন্যান্য বিদেশি কার্টুন থেকে আগ্রহ কমিয়ে আনা যেতে পারে।

অনেক শিশুকে দেখি দিনভর কার্টুন দেখছে। কিন্তু এসব বিদেশি কার্টুনগুলো দেখাই যেন প্রধান বিনোদন না হয়। শুধু এসব কার্টুন নিয়ে ব্যস্ত থাকলে তারা নিজ দেশ ও সংস্কৃতি সম্পর্কে কোনো ধারণাই পাবে না, যা তাদের ভবিষ্যৎ জীবনে প্রভাব বিস্তার করবে। এই বিষয়টি নিশ্চিত করতে হবে অভিভাবককেই।

দেশে শিশুদের জন্য একটি চ্যানেলও আছে। তারাও কার্টুন প্রচার করে। আমি মনে করি শিশুদের আকৃষ্ট করার জন্য আরও কাজ করতে হবে সবাইকে। শিশুদের সুস্থ ধারার বিনোদন দিতে হবে। শিশুদের ঠিক ভাবে গড়ে তুললেই দেশ পাবে চমৎকার একটি ভবিষ্যৎ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com