সুযোগ পেয়েছিলাম 'নাইট ল্যাব' কর্মশালায় | hello.bdnews24.com
আমার কথা

তাহমিদ শাহ্ তামিম (১৭), ঠাকুরগাঁও

Published: 2021-07-11 21:13:24.0 BdST Updated: 2021-07-12 18:03:06.0 BdST

শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো আমাকে অসাধারণ একটি সুযোগ দিয়েছিল।

গতবছর ১৭ ডিসেম্বর ‘নাইট ল্যাব’ নামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত অনলাইনে চলে এটি। এতে যুক্ত হয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিশু সাংবাদিকরা। আমরা শিশু সাংবাদিকরা সঠিক সময়ে অনলাইনে কর্মশালায় যুক্ত হই।

শিশু সাংবাদিক হিসেবে আমিও এই কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পেয়েছি। এখানে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাল্টিমিডিয়া বিভাগের সাবেক রিপোর্টার আব্দুল্লাহ আল হোসাইন। 

এই কর্মশালায় আমাদের ছয়টি স্টোরিটেলিং টুল সম্পর্কে শেখানো হয়। জাক্সটাপোজ, সিন, সাউন্ডসাইট, স্টোরিলাইন, স্টোরিম্যাপ ও টাইমলাইন সম্পর্কে সেদিনই প্রথম জানতে পারি। 

কয়েকটি টুল নিয়ে আলোচনা করতে করতে দুপুর হয়ে যায়। সেজন্য একটু বিরতিও দেওয়া হয়। বিরতি শেষে প্রশিক্ষক বাকি টুলগুলো নিয়ে কথা বলেন। তিনি এত সুন্দর করে আমাদের বিষয়গুলো বুঝিয়ে দিচ্ছিলেন যেটা আসলেই মনোমুগ্ধকর। 

কেউ কোথাও না বুঝতে পারলে তিনি বারবার প্রশ্ন করতে বলছিলেন। আমরা শিশু সাংবাদিকরা যে প্রশিক্ষকের কথা শুধু শুনেই যাচ্ছিলাম তা কিন্তু নয় বরং শিশু সাংবাদিকরা প্রশ্নও করছিল এ সময়। 

কর্মশালায় আমি শিখেছি একটা স্টোরিতে কখন সাউন্ড ব্যবহার করা হয়, ভিন্ন সময়ে একই স্থানের ছবি তুলে সেটা নিয়ে কীভাবে তুলনা করে স্টোরি করা যায় ইত্যাদি। মূলত এখানে আমি যা যা শিখেছি সবই আমার জন্যে নতুন ছিল। 

প্রশিক্ষণটি আমার জন্য ছিল শিক্ষণীয় এবং অসাধারণ এক অভিজ্ঞতা। শিশু সাংবাদিকদের জন্য একটা বড় উপহার ছিল এটি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত