সে স্মৃতি অপরাধবোধের

গত বছরের বর্ষার কথা। তুমুল বৃষ্টি হয়েছিল টানা কয়েক দিন।
সে স্মৃতি অপরাধবোধের

অনেকের মাছের প্রোজেক্ট ডুবে গিয়েছিল। অনেকের বাড়িতে জল ঢুকে গিয়েছিল। আমাদের পুকুরেরও সব মাছ বেরিয়ে যায় তখন। যেদিকে দেখি সেদিকেই থৈ থৈ জল। মামা বাড়িতেও হাঁটু সমান জল উঠে যায়। কোনো উপায় না পেয়ে তখন মামারা আ,আদের বাড়ি এসে ওঠেন।

একদিনের কথা বলছি। সেদিন ভোর থেকে বৃষ্টি শুরু হয়, টানা বিকাল পর্যন্ত ছিল। বৃষ্টি থামার পর আমি আর আমার পাঁচ বছর বয়সী মামাত ভাই জয় বের হই জল দেখতে।

বাইরে তখন পুকুরের ভেসে যাওয়া মাছ ধরার উৎসব চলছিল। শিশু থেকে বৃদ্ধ সবাই ব্যস্ত ছিল মাছ ধরায়। জয়ও খুব বায়না করল মাছ ধরা দেখবে বলে। অগত্যা কী আর করা, ওর জন্যই মুলত দাঁড়িয়ে দাঁড়িয়ে মাছ ধরা দেখছিলাম।

কিছুক্ষণ পর আর ভালো লাগছিল না আমার। তাই ভাবছিলাম জয় তো মাছ ধরা দেখছে, এই সুযোগে একটু গেইম খেলি। খেলায় মগ্ন হয়ে ভুলেই গিয়েছিলাম ওর কথা।

হঠাৎ চারপাশে চিৎকার শুনে সম্বিত ফিরে পাই। সবাই বলাবলি করছিল কে নাকি পুকুরে পড়ে গেছে। জয়কে পাশে না দেখে দৌড়ে যাই সেখানে। গিয়ে দেখি যে জলে ডুবে যাচ্ছিল সে আমারই ছোট ভাই জয়! আমার সমস্ত শরীর কাঁপছিল তখন।

মানিক নামে এক কাকু জলে নেমে ওকে বাঁচিয়েছিলেন সেদিন। অনেকেই বকাবকি করছিল তখন আমায়। নিজেকে যেন ক্ষমা করতে পারছিলাম না আমি। সঠিক সময় জয়কে জল থেকে তোলা হয়েছিল বলে বিশেষ কোনো ক্ষতি হয়নি। কিন্তু একটু এদিক সেদিক হলে সেদিন কী হতো ভাবতেই আমার গায়ে কাঁটা দেয়।

আবার এসেছে বর্ষা। এই বৃষ্টি দেখলেই আমার ভয় হয়। এই স্মৃতি মন থেকে মুছতে পারি না। আমার অপরাধবোধ হয়।

আমি মনে করি সব শিশুকে সাঁতার শেখানো উচিত। বন্যাপ্রবণ এলাকাগুলোতে শিশুদের সচেতন করা উচিত।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com