চুল বড় রাখলেই খারাপ?

আমাদের দেশে ছেলেরা চুল বড় রাখলেই ধরে নেওয়া হয় সে খারাপ, বখে গেছে। এটা কি ঠিক? চুল বড় রাখার সঙ্গে খারাপ ভালো হওয়ার সম্পর্ক আজও বুঝলাম না।
চুল বড় রাখলেই খারাপ?

সমাজে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করে, অপকর্ম করে কিংবা সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত তাদের অনেককে দেখেছি চুল ছোট আবার কারো বড়। এটা নিয়ে পরিসংখ্যান হয়ত নেই, করার দরকারও নেই। কারণ চুল বড় বা ছোটর সঙ্গে খারাপ ভালোর কোনো সম্পর্ক নেই।

আমি মনে করি কে কেমন মানুষ তা নির্ভর করে ব্যক্তির বিচার-বুদ্ধি, শিক্ষা, চিন্তাধারা, মন মানসিকতার ওপর।

কারো চুল বড় নাকি ছোট সেটার সঙ্গে সেই মানুষের কাজের কোনো সম্পর্কই নেই। কেউ চুল বড় অথবা ছোট রাখুক সেটা একান্তই তার নিজস্ব ব্যাপার। চুলের মাধ্যমে কাউকে ভালো খারাপ বিবেচনা করে ফেলা নিঃসন্দেহে একটি ভুল প্রবণতা।

আমাদের দেশে এরকম চিন্তা খুব সম্ভবত শিক্ষা প্রতিষ্ঠান থেকেই উদয় হয়েছে। আমরা যখন একদম ছোটবেলায় সবেমাত্র স্কুলে যাওয়া শুরু করি, তখন থেকেই স্কুলের নিয়মকানুন শিখে শিখে অভ্যস্ত হয়ে যাই। আর স্কুলে চুল ছোট রাখতে হবে এটাই নিয়ম।

ছোটবেলার শিক্ষা আমাদের মস্তিষ্কে দীর্ঘস্থায়ী হয়। ফলে স্কুলে যে ছেলেদের চুল ছোট রাখার নিয়ম থাকে আমরাও সেটাতে অভ্যস্ত হয়ে যাই। পরবর্তীতেও জীবনে তার প্রভাব রয়ে যায়।

আমাদের মাথায় ঢুকে যায় ছেলেদের চুল ছোট রাখতেই হবে, কেউ যদি বড় রাখে তাহলেই সে খারাপ। আর এটা চক্র আকারে চলতেই থাকে। এভাবেই হয়ত সমাজে এই ভুল ধারণাটা প্রতিষ্ঠিত হয়ে গেছে। 

কোনো ছেলের পরিচয় প্রকাশিত হোক তার কাজ, মেধা, দক্ষতা, মানসিকতা দিয়ে। অর্থাৎ চুল দিয়ে মানুষ বিবেচনা নয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com