সুন্দর পৃথিবী চাইলে শিশুর প্রতি সদয় হোন

শিশুরাই আগামীর কর্ণধার। তাদের হাত ধরেই গড়ে উঠবে আগামীর পৃথিবী।
সুন্দর পৃথিবী চাইলে শিশুর প্রতি সদয় হোন

তাই শিশুদের গড়ে তুলতে হবে আলোকিত মানুষ হিসেবে, আগামীর বিশ্ব গড়ার যোগ্য কারিগর হিসেবে। যাতে তারা সুন্দর পৃথিবী উপহার দিতে পারে। এ দায়িত্ব শুধু মাত্র মা-বাবা, ভাই-বোন কিংবা শিক্ষকের নয়। এ দায়িত্ব সকলের। 

শিশুরা সাধারণত অনুকরণ প্রিয়। তারা চারপাশের মানুষদের দেখেই শেখে। আশেপাশের পরিবেশ যেমন হবে শিশুর আচার-আচরণ, কথার ধরন তেমনই হবে। মূলত তারা সবকিছুই বড়দের দেখে শিখে।

শিশুদের সামনে যত ভালো আচরণ করা যায় ততই ভালো। তাহলে তারা শিখবে কীভাবে ভালো ব্যবহার করতে হয়। শিশুদের যদি স্নেহ করা হয় তাহলে অতি সহজে তাদের কাছ থেকে সম্মানও পাওয়া যায়। তাদের প্রিয় হয়ে উঠা যায়।

শিশুদেরকে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতেও আমাদের সচেষ্ট হতে হবে। আগামীর বিশ্বকে তো তারাই নেতৃত্ব দেবে। সঠিক নেতৃত্ব তৈরি করতে হলে পারিবারিক কিংবা সামাজিকভাবে মূল্যায়ন করতে হবে। কখনোই শিশুদের অবজ্ঞা করা উচিত নয়। তাদের বক্তব্যও শুনতে হবে। আমরা অনেকেই মনে করি সে ছোট বলে হয়ত তার ভাবনাও ছোট। এটি একেবারেই সঠিক নয়। সুযোগ পেলে সেও অনেক বড় অবদান রাখতে পারে।

ছোট অবস্থা থেকেই শিশুদের নৈতিকতার শিক্ষা দিতে হবে। যারা একটি আদর্শ দেশ গঠন করবে, তাদের অবশ্যই নৈতিকতা সম্পন্ন হতে হবে। তাদের হৃদয়ে এখন থেকেই সততা ও অসততার বোধ জাগিয়ে তুলতে হবে।

শিশুর প্রতি সদয় আচরণ করতে না পারলে তারাও হয়ে উঠবে অসহিষ্ণু। ভবিষ্যৎ পৃথিবী হয়ে উঠবে নির্দয়। তাই শিশুর প্রতি সদয় হোন, সুন্দর পৃথিবী গড়তে সহায়তা করুন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com