শিশুদের স্বপ্ন দেখানো উচিত, চাপিয়ে দেওয়া নয় | hello.bdnews24.com
আমার কথা

লামিয়া আফরিন (১৬), ঢাকা

Published: 2021-06-13 22:47:25.0 BdST Updated: 2021-06-13 23:15:05.0 BdST

আজও আমাদের সমাজে একটি শিশু জন্মগ্রহণের আগেই ঠিক করে ফেলা হয় বড় হয়ে সে কী হবে? যেন বাবা মায়ের স্বপ্ন চাপিয়ে দেওয়া।

পৃথিবীতে কোন দেশ কত বেশি উন্নত সেটা নির্ভর করে, কোন দেশ উদ্ভাবনী শক্তিতে কত বেশি এগিয়ে। কোন দেশ কত বেশি এগিয়ে যাচ্ছে প্রযুক্তি ব্যবহারে কিংবা কোন দেশের শিক্ষা ব্যবস্থা কতটা উন্নত। দেশগুলোতে ছোটবেলা থেকেই শিশুদের উদ্বুদ্ধ করা হয় নিজের পায়ে দাঁড়াতে, জ্ঞান অর্জনে মন দিতে কিংবা নতুন কিছু আবিষ্কারে।

অপর দিকে আমাদের দেশে ঠিক তার উল্টো চিত্র। বেশিরভাগ বাবা মায়েরাই চান তাদের সন্তান বড় হয়ে চিকিৎসক কিংবা প্রকৌশলী হবে। তাদের ইচ্ছানুযায়ী নির্ধারিত হয় সন্তানের পেশা।

সন্তান কতটুকু শিখতে পারল তার চেয়ে যেন গুরুত্বপূর্ণ পরীক্ষায় ভালো নম্বর পাওয়া। ভালো নম্বরেই যেন সফলতা। অভিভাবকের চাপের মুখে অনেকেই পড়াশোনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।

আমাদেরকে শৈশব থেকেই নিজের মতো করে বড় হতে দিলে এর ফলাফল নিশ্চয়ই খারাপ হবে না। অভিভাবকরা আমাদের স্বপ্ন দেখাতে পারেন, কিন্তু চাপিয়ে দেওয়া অনুচিত। শিশুকে তার নিজের মতো বড় হতে সাহায্য করলে তাদের মধ্য থেকেই হয়ত বেড়ে উঠবে বিশ্ব কাঁপানো কোনো ব্যক্তিত্ব।

আমাদের অভিভাবকরা নিশ্চয় আমাদের ভালো কামনা করেন এবং আমাদের চেয়ে অভিজ্ঞতা তাদেরই বেশি। কিন্তু কিছু বিষয় সামাজিক প্রথা হয়ে দাঁড়িয়েছে যেন। এগুলোতে গা ভাসানো উচিত নয় তাদের।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত