বাজেট কি শিক্ষাবান্ধব হয়েছে?

মহামারির সঙ্গে এক বছরেরও বেশি সময় ধরে লড়াই করে যাচ্ছি আমরা। আমার মনে হয় আমরা শিক্ষার্থীরাই বেশি ভুক্তভোগী। 
বাজেট কি শিক্ষাবান্ধব হয়েছে?

এরই মধ্যে এসেছে ২০২১-২২ অর্থবছরের বাজেট। বাজেট মূলত একটি দেশের সম্ভাব্য সব আয়-ব্যয়ের বিস্তারিত হিসাব-নিকাশ। বাংলাদেশ সরকারের বাজেটের সময়কাল ধরা হয় ১ জুলাই থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত।

পুরো বাজেট বিশ্লেষণ আমি করতে পারব না, তাই সংবাদমাধ্যমের বিশ্লেষণগুলো দেখছিলাম। শিশুদের জন্য কতটুকু সহায় হলো এই বাজেট, শিক্ষাক্ষেত্রে কতটুকু সহায়তা করবে এটি?

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘুরে দাঁড়ানোর বরাদ্দ শিক্ষায় 'আসেনি'। শিক্ষা ও প্রযুক্তি খাতে টাকার অঙ্কে বরাদ্দ কিছুটা বাড়লেও মহামারির মধ্যে ঘুরে দাঁড়ানোর জন্য তা ‘যথেষ্ট নয়’ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর ভাষায়, “এ বাজেট যতখানি ব্যবসা সহায়ক, ততখানি শিক্ষা সহায়ক হয়নি।”

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের শিক্ষা খাত জিডিপির ছয় শতাংশ বা বাজেটের ২০ শতাংশ বরাদ্দ পেলে তা আদর্শ ধরা হয়। অর্থমন্ত্রী মুস্তফা কামাল তার বাজেটে আগামী অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তিতে যে বরাদ্দের প্রস্তাব করেছেন, তা জিডিপির ২.৭৫ শতাংশ।

শুধু তাই নয়, বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বাংলাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো মোটা অংকের ব্যবসা করে, এই কথা অস্বীকার করার উপায় নেই।  কিন্তু তারা কি তাদের লাভের অংশ থেকে কর দেবে?

কর দেওয়ার চাপটা শিক্ষার্থীদের ওপরই দেওয়া হবে। সেই টাকা দিতে হবে আমার বাবা মাকেই। 

শিক্ষায় ভ্যাট নিয়ে ২০১০ সালে আন্দোলন হয়েছে। এরপর ২০১৫ সালে কঠোর আন্দোলন হয়। ফলশ্রুতিতে শিক্ষায় ভ্যাট প্রত্যাহার করে নেয় সরকার। আমিও মনে করি শিক্ষা কোনো পণ্য নয়। শিক্ষা থেকে কর আদায় উচিত নয়। কেউ যদি শিক্ষা নিয়ে ব্যবসা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব সরকারের।

বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো লাগামহীন ফি আর নানা অজুহাতে টাকা নিচ্ছে। এগুলো না থামিয়ে কর আরোপ হচ্ছে, বিষয়টি আমার কাছে ভালো মনে হয়নি। আমি যতদূর জানি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাবি করে। তবে এ নিয়ে বিতর্ক রয়েছে বিস্তর। যদি ধরেও নিই এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান তাহলে এর উপর কর আরোপ কি যুক্তিযুক্ত? সবকিছুই গোলমেলে। 

আমরা যারা উচ্চশিক্ষা নিয়ে দেশের হাল ধরব তাদের চলার পথটা জটিল না করে সহজ করে দেওয়া উচিত। যাতে আমরা সহজেই পড়াশোনা করতে পারি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com