সন্তান বড় হলেও মায়ের কাছে ছোটই থাকে

আমার মনে হয়, পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ হলো মা সম্পর্কে বলা।
সন্তান বড় হলেও মায়ের কাছে ছোটই থাকে

মাকে নিয়ে বলা শুরু করলে পুরো দিন কেটে যাবে, কিন্তু অর্ধেকও বলে শেষ করতে পারব না। মা দিবস পালিত হয়ে গেল, সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন বিগত বছরগুলোর তুলনায় এটা নিয়ে আলোচনা বেড়েই চলেছে। এটা নেতিবাচক ভাবে দেখছি না আমি, মায়ের প্রতি মানুষের ভালোবাসা বাড়লে মন্দ কী।

নানা দেশে মাকে নানা নামে ডাকা হয়। মা, আম্মা, আম্মু, মাম্মা, মাম্মি আরও যে কত নামে ডেকে থাকি আমরা। তবে যে নামেই ডাকি না কেন, তার পেছনে থাকে গভীর ভালোবাসা ও শ্রদ্ধা। 

কোনোদিন হয়ত মুখ ফুটে সরাসরি মাকে বলতে পারিনি যে তাকে আমি কতটা ভালোবাসি। ভালোবাসা তো পরিমাপও করা যায় না, বলবই কীভাবে। ছোট থাকতে দুহাত যত বেশি পারতাম দুদিকে ছড়িয়ে দিয়ে বলতাম "মা, তোমাকে এত্তগুলা ভালোবাসি." কিন্তু আজ তাকে কতটা ভালোবাসি তা বলার ভাষাও আমার কাছে নেই। 

মা দিবসে মাকে নানা উপহারও দিয়েছেন অনেকে। কেউ দিয়েছেন কার্ড, কেউ দিয়েছেন ফুল, আবার কেউবা কেক অথবা নিজের হাতে বানানো কোনো জিনিস। 

মায়ের প্রতি আমাদের আবেগের শেষ নেই। আজও একটু ব্যথা পেলে 'ওমা' বলে কেঁদে ওঠাটাই আমাদের অভ্যাস। এটা মনের অজান্তেই আমরা রপ্ত করে ফেলি। সন্তান যত বড়ই হোক না কেন, মায়ের কাছে তো সে সব সময়ই তার আদরের ছোট্ট শিশুই থাকে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com