বদলে যাওয়া জীবন - hello
আমার কথা

কে.এম. ইফতেশাম ইসলাম (১০), ঢাকা

Published: 2021-04-08 22:12:03.0 BdST Updated: 2021-04-08 22:12:03.0 BdST

আমি বিএএফ শাহীন কলেজ ঢাকার ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী। সবার মতো আমার প্রতিষ্ঠানও বন্ধ এক বছরের বেশি সময় ধরে।

বলা যায় এক প্রকার বন্দি সময়ই পার করে যাচ্ছি এই পুরোটা সময় ধরে। মনের অজান্তেই অনুভব করি আমার স্কুলকে। একদিনের জন্য যদি ফিরে পেতাম আগের সময়টা- এমন আফসোস হয়। 

আমার বন্ধুদের অবস্থাও আমার মতোই। যোগাযোগ ব্যবস্থার উন্নতির কারণে সবাই সবার কাছে থেকেও যেন আমরা দূরে। এক সাথে মজা করা এখন শুধুই স্মৃতি। 

এই একবছরে বদলে গেছে অনেক কিছু। এক অন্যরকম সময় এসেছে। সকাল হলেই এখন নাস্তা করে বসি ল্যাপটপ নিয়ে। অনলাইন ক্লাস করতে করতে বিরক্ত হয়ে উঠি। যেটা আগে সারাদিন স্কুলে ক্লাস করার পরও মনে হতো না। কখনো মাথা ব্যাথা হয়ে যায়। এখন রোজ ক্লাস হয় চারটা। তবুও মনযোগ ধরে রাখাটা একটা চ্যালেঞ্জ মনে হয়।

গোসল করে দুপুরের খাবার সেরে যোগ দেই প্রাইভেট ক্লাসে। এরপর বিকালে একটু খেলার সুযোগ পাই তাও সেটা বাইরে নয়। বাসার ভেতরেই ক্রিকেট খেলি বা টিভি দেখি। 

এরপর আবার পড়াশোনা নিয়ে ব্যস্ত হতে হয়। শিক্ষকদের দেয়া বাড়ির কাজগুলো সারতে হয়। সাড়ে দশটার মধ্যে খাওয়া দাওয়া শেষ করে ঘুমাতে চলে যাই। 

আগেও যে এমন ছিল না তা নয়। তবে এরমধ্যেই স্কুলের টিফিন টাইম পেতাম, যেখানে বন্ধুদের সঙ্গে অনেক মজা করতে পারতাম। মাঠে খেলতে পারতাম যেটা আনন্দের মাত্রা বেশি যোগ করত। মনে প্রাণে চাই আবার ঠিক হয়ে যাক সব। আমরা আগের মতেই উন্মুক্তভাবে বিচরণ করতে চাই।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত