লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়তে শিখেছি

হ্যালোর অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। কিছু লিখতে না পারলে আফসোস থেকে যাবে।
লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়তে শিখেছি

কতটা অপরিপক্ব থেকে আমাকে সচেতন করে তুলেছে হ্যালো তা চিন্তা করলে অবাক হতেই হয়। লেখালেখির কোনো মাধ্যম পচ্ছিলাম না, কেননা শিশুদের জন্য মূল ধারার গণমাধ্যম কোনো ফাঁকা জায়গা রাখতে চায় না।  শিশুদের বিষয়গুলো স্পর্শকাতর হয়, বিশেষ যত্ন আর সময়সাপেক্ষ হয়ে থাকে। কিন্তু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম একটা বিভাগই ছেড়ে দিয়েছে শুধু শিশুদের জন্য।

শুধু লেখা প্রকাশ হয়, তা নয়। প্রশিক্ষণও হয়েছে আমার। প্রাতিষ্ঠানিক শিক্ষা যেমন এগিয়ে নিয়ে যাচ্ছে আমাকে ঠিক তেমনি হ্যালো আমাকে আত্মিকভাবে শোধন করছে।

জন্ম থেকে মেয়ে হিসেবে সবখানে ভিন্ন চোখে আমাকে দেখাটা নতুন কিছু ছিল না। মা-বাবা বাদে প্রত্যেকেই আমি যে বিশেষভাবে মেয়ে এমনটা মনে করিয়ে দিয়ে বড় করেছে। নারীর প্রতি আমাদের দেশে বৈষম্য ও লিঙ্গ পক্ষপাতিত্ব আমাকে অনেক আহত করত। হ্যালোতে যোগ দেয়ার পর প্রথমবারের মতো বিষয়টা নিয়ে আমি লিখি। হ্যালোতে প্রকাশিত আমার প্রথম লেখাটাই ছিল, "রত্নগর্ভা নয়, রত্ন হতে চাই"। 

শুধু যে নারীদের জন্য কাজ করা তা নয়, হ্যালো নিয়মিত কথা বলছে তৃতীয় লিঙ্গের প্রতি বৈষম্য নিয়ে। হ্যালোতে প্রশিক্ষণ নেয়া থেকে শুরু করে প্রতিক্ষেত্রেই এই ব্যাপারটা আমি বুঝেছি যে, আমাদের দেশটায় লিঙ্গ-বৈষম্য প্রবলভাবে আছে এবং এটা দূর করতে আমাকেও কিছু করতে হবে। আগে এ ব্যাপারটা আসলে আমি জানতাম, আহত হতাম। কিন্তু হ্যালোতে কাজ করে আমার মাঝে উপলব্ধি এসেছে যে আমিও এর বিরুদ্ধে কিছু করতে পারি। হ্যালোর মাধ্যমে একটা প্রতিরোধ গড়ে তুলতে পারি।

আমার এই মানসিকতাটা হ্যালোই তৈরি করে দিয়েছে। সাম্যবাদ, অসাম্প্রদায়িকতা এবং পরিপূর্ণ আধুনিক মানসিকতার বিকাশ করেছ। আমরা যারা হ্যালোতে কাজ করেছি অন্তত তাদের দ্বারা কোনো বৈষম্য হবে না, এটুকু নিশ্চিত করে বলতে পারি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com