সুযোগ পেলে জামানও..

ময়মনসিংহ শহরের প্রাণকেন্দ্রে জয়নুল আবেদীন পার্কের অবস্থান। এখানে প্রতিদিন সকাল বিকেলে ঘুরতে আসে হাজার হাজার মানুষ।
সুযোগ পেলে জামানও..

এক দিন আমিও বিকেলে ঘুরতে যাই পার্কে। পার্কে গিয়ে দেখি অনেক মানুষ। তবে এত মানুষের মাঝে আমার চোখ যায় শিশু ফেরিওয়ালাদের দিকেই।

এরা একেক জন একেক জিনিস বিক্রি করছে। মুহাম্মদ রবিন নামের একজন হাওয়াই মিঠাই ফেরিওয়ালার সাথে আমার কথা হয়। ছেলেটির বয়স ১৬, বাড়ি পার্কের কাছেই। জানায়, মা তাকে পড়াতে স্কুলে পাঠায় কিন্তু পড়ালেখা ভালো না লাগায় সে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়া লেখা করেছে। তারপর সে একটি হোটেলে কাজ করেছে।

হোটেলে কয়েক বছর কাজ করার পর এই হাওয়াই মিঠাইয়ের ব্যবসা শুরু করে। রবিনের দৈনিক আয় ৪০০ থেকে ৫০০ টাকা তবে বিভিন্ন অনুষ্ঠানের সময় কিছু বেশি বিক্রি হয়।

রবিনের সাথে কথা বলা শেষ করে সামনে এগোতেই খেলনা বিক্রেতা এক শিশুর সঙ্গে দেখা। তার নাম জামান। জামানের বয়স ১৪ বছর। জামান বলে, তার পারিবারে সমস্যার কারণে সে কাজ করছে। সে বড় ছেলে। আর পরিবার তার পড়ালেখার খরচ চালাতে অক্ষম বলে সে বাধ্য হয়ে পড়ালেখা ছেড়েছে।

জামানের ইচ্ছা ছিল পড়ালেখা করে অনেক বড় একজন মানুষ হবে কিন্তু অভাবের কাছে হার মেনে সপ্তম শ্রেণিতেই বন্ধ করতে হয় পড়ালেখা।

ও বলে প্রথমে পড়ালেখা ছেড়ে কাজ করতে ভালো না লাগলেও এখন আর খারাপ লাগে না। সে নিজেকে মানিয়ে নিয়েছে। ও সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খেলনা বিক্রি করে। তার দৈনিক আয় ৫০০ থেকে ৬০০ টাকা। তবে বিভিন্ন অনুষ্ঠানে বিক্রি আরো বেশি হয়। 

জানায়, স্কুলের ছেলেমেয়েদের দেখলে তারও ইচ্ছে হয় স্কুলে যেতে কিন্তু পারে না। তবে সুযোগ পেলে হয়ত জামানও ......।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com